তেলের মূল্য কমালেও বাস ভাড়া কমেনি

শীর্ষরিপো্র্ট ডটকম। ২১ মে  ২০১৬

তেলের মূল্য কমালেও বাস ভাড়া কমেনি

তেলের মূল্য কমালেও বাস ভাড়া কমেনি

সরকার অনেক ঢাক ঢোল পিটিয়ে জ্বালানী তেলের মূল্য কমালেও এর সুফল পাচ্ছেনা বাস যাত্রীরা। বর্ধিত সময়েও দূরপাল্লার বাসে নির্ধারিত ভাড়া কার্যকর করতে পারেনি সরকার। গত শুক্রবার এই ভাড়া কার্যকরের কথা ছিল।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষকরা দেশের অর্ধশতাধিক রুট পর্যবেক্ষন করে এই তথ্য দিয়েছেন।

এদিকে, জ্বালানী তেলের কমানো মূল্যের সঙ্গে সমন্বয় করে সরকার গণপরিবহনের ভাড়া কমালেও তা কার্যকর করতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্টদের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রী সাধারণ।

গত ২৫ এপ্রিল ডিজেলের দাম লিটারে তিন টাকা কমায় দূরপাল্লার বাসভাড়া কিলোমিটার প্রতি তিন পয়সা কমানোর ঘোষণা দেওয়া হয়েছিল।

জানা গেছে, গত ৩ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন জারি করে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী কিলোমিটারপ্রতি ভাড়া এক টাকা ৪৫ পয়সার বদলে এক টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হয়। কমে যাওয়া ভাড়া গত ১৫ মে থেকে কার্যকরের কথা ছিল। কিন্তু পরিবহন মালিকদের অনুরোধে সড়কমন্ত্রী ওবায়দুল কাদের তা ২০মে থেকে কার্যকর করার নির্দেশ দিয়েছিলেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ কালে দেখা যায় এসব রুটে পূর্বের ভাড়াই বলবৎ রয়েছে। বর্ধিত সময়ের প্রথম দিনে এসব রুটের যাত্রী সাধারণের নিকট থেকে কমানো মূল্যে কোন টিকিট ইস্যু করা হয়নি। এসব রুটে যাত্রী সাধারণের নিকট থেকে পূর্বের ভাড়াই আদায় করা হচ্ছিল।

এছাড়াও দেশের অভ্যন্তরে আন্ত:জেলার রুট যেমন-জেলা সদর থেকে মফস্বলের উপজেলা সমূহে এবং এক জেলা থেকে অপর জেলায় যাতায়তকারী যানবাহন সমূহে পূর্বের ন্যায় ভাড়া আদায় করতে দেখা গেছে।

সারাদেশে কমানো ভাড়া কার্যকরে বিআরটিএ এর কোন অভিযানও লক্ষ্য করা যায়নি প্রথম দিনে।

 

 

Related posts