গুলশান হামলা : আইএসের অনুমতি পেয়েছিলেন তামিম

শীর্ষরিপো্র্ট ডটকম । ২  ডিসেম্বর  ২০১৬

গুলশান হামলা : আইএসের অনুমতি পেয়েছিলেন তামিম

গুলশান হামলা : আইএসের অনুমতি পেয়েছিলেন তামিম

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার আগে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কাছে অনুমতি চেয়েছিলেন তামিম আহমেদ চৌধুরী। হামলার জন্য আইএসের অনুমোদনও পেয়েছিলেন তিনি। রয়টাসের্র এক খবরে এসব দাবি করা হয়েছে।

গত ১ জুলাই চালানো এ হামলায় ২২ জন নিহত হন; যাদের বেশিরভাগই বিদেশি। এ হামলাটিই বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা। তবে ওই হামলার পর বাংলাদেশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় বর্তমানে জঙ্গিগোষ্ঠীর অবস্থা খুবই দুর্বল।

রয়টার্সের প্রতিবেদনে আবু তারেক মোহাম্মদ তাজউদ্দিন কাউসার নামে এক আইএস নেতার নাম এসেছে। এতে বলা হয়েছে, তামিমের সঙ্গে ওই নেতার যোগযোগ ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়।

গেল ২৭ আগস্ট নারায়ণগঞ্জে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত হন কানাডায় বেড়ে ওঠা তামিম। বাংলাদেশে জঙ্গিদের নব্য তৎপরতার জন্য তামিমকে মূল বলে মনে করতো পুলিশ। গুলশান হামলার পর তামিমের নামটি ব্যাপক আকারে আলোচনায় আসে।

গেল বছর ও তার আগের বছরে বাংলাদেশে সংঘটিত কিছু হত্যকাণ্ডের পর আইএসের নামে দায় স্বীকারের খবর এলেও বাংলাদেশ সরকার শুরু থেকেই বলে আসছে এখানে আইএসের অস্তিত্ব নেই। ওইসব ঘটনার জন্য দেশীয় জঙ্গি সংগঠনগুলোকেই দায়ী করা হয়েছে।

 

Related posts