উন্নয়নের জন্য ক্ষমতার ধারাবাহিকতা দরকার

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৪ নভেম্বর  ২০১৬

উন্নয়নের জন্য ক্ষমতার ধারাবাহিকতা দরকার

উন্নয়নের জন্য ক্ষমতার ধারাবাহিকতা দরকার

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্ষমতার ধারাবাহিকতা আছে বলেই বাংলাদেশ আজ উন্নয়নের মডেল তৈরি হয়েছে। উন্নয়নের এ ধারাবাহিকতার জন্য ক্ষমতার ধারাবাহিকতাও দরকার।

জেল হত্যা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বাংলাদেশ আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কঠোর সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যার সঙ্গে তিনি (জিয়াউর রহমান) জড়িত ছিল, তাতে কোনো সন্দেহ নেই। জিয়া যে বঙ্গবন্ধু খুনের নেপথ্যের কারিগর, তা আত্মস্বীকৃত খুনিরা বারবার বলে গেছেন। বিবিসি’র সাক্ষাৎকারেও খুনিরা এ তথ্য দিয়েছেন।

জিয়াউর রহমান দেশে খুনের রাজনীতি প্রতিষ্ঠা করেছেন উল্লেখ করে তিনি বলেন, অবৈধভাবে ক্ষমতা দখল করে জিয়া হাজার হাজার সেনা সদস্য আর আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা করেছে। জিয়া ক্ষমতার উচ্ছিষ্ট থেকে বিএনপি গঠন করেছে। অবৈধভাবে ক্ষমতা গ্রহণ করা সামরিক শাসকের হাতে দল বিএনপি-ও অবৈধ।

বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতা হত্যাকাণ্ডের পর জিয়া সবচেয়ে লাভবান হয়েছেন বলে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ক্ষমতা পোক্ত করতে স্বাধীনতাবিরোধীদের রাজনীতিতে পুনর্বসান করেছেন। শাহ আজিজুর রহমানের মতো স্বাধীনতাবিরোধীকে প্রধানমন্ত্রী করেছিলেন। সংবিধানের ১২ অনুচ্ছেদ তুলে এবং ৩৮ অনুচ্ছেদের সংস্কার করে জিয়া সাম্প্রদায়িক রাজনীতির সুযোগ করে দিয়েছিলেন। তার কারণেই স্বাধীনতাবিরোধী জামায়াত রাজনীতি করতে পেরেছে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরে দেশ যখন উন্নয়নে, ঠিক তখনই বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। খুনিরা মনে করেছিল, এসব হত্যাকাণ্ডের মধ্য দিয়ে আওয়ামী লীগের নিশানা মুছে দেয়া হবে। কিন্তু তা পারেনি। জনগণের ভালোবাসা এবং বিশ্বাসের কারণে আওয়ামী লীগ আজ বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, জিয়ার দেখানো পথেই খালেদা হত্যার রাজনীতি শুরু করে। অপশাসন আর দুর্নীতি প্রতিষ্ঠা করে বিএনপি নৈরাজ্য সৃষ্টি করেছিল। জিয়ার গড়া বিএনপ’র নাকি ভাঙা স্যুটকেস ছাড়া কিছুই ছিল না। ভাবি সাহেবকে উদ্ধারের জন্য এরশাদ সাহেবেও এগিয়ে এসেছিলেন। ক্ষমতায় গ্রহণের পর লুটপাটের মধ্য দিয়ে হাজার হাজার কোটি টাকার মালিক হন খালেদা জিয়া আর তার পুত্রদ্বয়। খালেদা জিয়া এবং তারেক রহেমান কালো টাকা সাদাও করেছিল। বিএনপির অপশাসনের কারণেই বাংলাদেশ পরপর পাঁচবার দুর্নীতিতে প্রথম হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি আমলেই সন্ত্রাস জঙ্গিবাদের উত্থান। বিএনপির আমলে বাংলা ভাইরা প্রকাশ্যে অস্ত্র নিয়ে মানুষ হত্যা করেছে। আমরা ক্ষমতায় এসে সন্ত্রাস-জঙ্গিবাদ কঠোর হাতে নির্মূল করছি। বাংলাদেশের মাটিতে সন্ত্রাস-জঙ্গিবাদের কোনো আশ্রয় হবে না।

এসময় বঙ্গবন্ধুর দেয়া স্বাধীনতাকে অর্থবহ করতে নেতাকর্মীদের প্রতি জনকল্যাণমূলক কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

Related posts