আজ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার রায়

শীর্ষরিপো্র্ট ডটকম। ১৫  জুন ২০১৬

আজ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার রায়

আজ আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার রায়

এক যুগ আগে গাজীপুরে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় করা মামলার আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর হাইকোর্ট আজ রায় ঘোষণা করবেন।

গত ৮ জুন আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের শুনানি গ্রহণ শেষে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ রায়ের এ দিন ঠিক করেছিলেন।

এর আগে ১৪ জানুয়ারি থেকে আসামিদের ডেথ রেফারেন্স, আপিল ও ফৌজদারি বিবিধ আবেদনের ওপর হাইকোর্টে শুনানি শুরু হয়।

২০০৪ সালের ৭ মে গাজীপুরের টঙ্গীর নোয়াগাঁও এমএ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে এক জনসভায় আহসান উল্লাহ মাস্টারকে গুলি চালিয়ে হত্যা করা হয়। তার সঙ্গে খুন হন ওমর ফারুক রতন নামে আরেকজন।

ঘটনার পরদিন নিহতের ভাই মতিউর রহমান টঙ্গী থানায় মামলা করেন। এ মামলায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন ২০০৫ সালের ১৬ এপ্রিল রায় ঘোষণা করেন। রায়ে বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়, খালাস পান অন্য দু’জন।

মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টার ১৯৯৬ ও ২০০১ সালে টঙ্গী থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে তিনি গাজীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আহসান উল্লাহ মাস্টারের মৃত্যুর পর তার ছেলে জাহিদ আহসান রাসেল ওই আসনের সংসদ সদস্য।

 

Related posts