আইপিইউ ১৩৬তম সম্মেলনের প্রচারণায় ২৭ কোটি টাকা

শীর্ষরিপো্র্ট ডটকম । ২০   নভেম্বর  ২০১৬

আইপিইউ ১৩৬তম সম্মেলনের প্রচারণায় ২৭ কোটি টাকা

আইপিইউ ১৩৬তম সম্মেলনের প্রচারণায় ২৭ কোটি টাকা

বাংলাদেশে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর ১৩৬তম সম্মেলনের প্রচারের জন্য ২৭ কোটি ৪৭ লাখ ৪ হাজার ১৬১ টাকা বাজেট ধরা হয়েছে। দেশের সরকারি-বেসরকারি টিভি চ্যানেল, রেডিও, সংবাদপত্র ও ডিজিটাল (ফেসবুক) মাধ্যমে প্রচারণা চালানোর জন্য এ অর্থ ব্যয় করা হবে।

জানা গেছে, দেশের ১৫টি টিভি চ্যানেলে এক মাস প্রচারণা চালানো হবে। এ জন্য ৪০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন বা প্রামান্যচিত্র থাকবে।  ৪ হাজার ৪৬৪টি ইনসার্ট/স্পট থাকবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৩৩৩ টাকা। ৫টি এফএম রেডিওতে ২ হাজার ৯৫০টি ইনসার্ট/স্পট থাকবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৮ লাখ ২ হাজার ২৫০ টাকা। দেশের ২০টি সংবাদমাধ্যমের বিজ্ঞাপন প্রচারের জন্য বরাদ্দ ধরা হয়েছে ২ কোটি ২৭ লাখ ৪ হাজার ৩৪৫ টাকা।

এছাড়া ডিজিটাল মাধ্যম অর্থাৎ ফেসবুক, টুইটার ও ইউটিউবে নিয়মিত অনুষ্ঠানের ইভেন্টগুলোর অডিও ভিডিও এবং তথ্যাবলী প্রচার করতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৯৫ লাখ টাকা। সব মিলিয়ে ২২ কোটি ৭ লাখ ৫২ হাজার ৯২৮ টাকা ব্যয় হবে। এসবের জন্য অ্যাজেন্সিদের কমিশন হিসেবে ধরা হয়েছে ৫ শতাংশ। ভ্যাটসহ মোট খরচ ধরা হয়েছে ২৭ কোটি ৪৭ লাখ ৪ হাজার ১৬১ টাকা।

টিভি, সংবাদ মাধ্যম ও ডিজিটাল মাধ্যম ছাড়াও রাজধানীতে প্রচারের অংশ হিসেবে থাকবে বিলবোর্ড, ব্যানার এবং ফেস্টুন। ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে স্থাপনের জন্য ২০টি বিলবোর্ড তৈরি করা হবে। এর মধ্যে বিমান বন্দর এলাকা-৪টি, খিলক্ষেত, বিশ্বরোড, এমইএস, র্যাডিসন হোটেল সংলগ্ন, লা মেরিডিয়ান হোটেল সংলগ্ন, বনানী, কাকলী, মহাখালি, জাহাঙ্গাগীর গেইট, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মুখে, বিজয় স্মরণী, সার্ক ফোয়ারা, সংসদ ভবন এলাকা, বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বিলবোর্ড স্থাপন করা হবে।

এ বিষয়ে জাতীয় সংসদের জনসংযোগ অধিশাখার পরিচালক মোতাহের হোসেন জাগো নিউজকে বলেন, এটি একটি খসড়া প্রস্তাবনা। এখানে অনেক সংযোগ-বিয়োগ হতে পারে।

জানা যায়, আন্তর্জাতিক এই অনুষ্ঠানটির সফল আয়োজন দেশ বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করবে। সে কারণে অনুষ্ঠানটির ব্যাপক প্রচারণায় অ্যাসেম্বলির প্রচার কাজ সুষ্ঠভাবে সম্পাদনের লক্ষে একটি সম্ভাব্য পরিকল্পনা প্রস্তুত করেছে সংসদ। প্রচার পরিকল্পনাটি অনুমোদিত হলে এর কার্যক্রমগুলো ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশে প্রথমবারের মতো আগামী ১ থেকে ৫ এপ্রিল ঢাকায় আইপিইউ-এর ১৩৬তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের পার্লামেন্টগুলোর শীর্ষ সংগঠন আইপিইউর সম্মেলন বাংলাদেশে আয়োজনের বিষয়টি অত্যন্ত গৌরব ও সম্মানের।

 

Related posts