হাথুরুসিংহের নতুন চ্যালেঞ্জ

শীর্ষরিপো্র্ট ডটকম।  ২১  জুন ২০১৬

হাথুরুসিংহের নতুন চ্যালেঞ্জ

হাথুরুসিংহের নতুন চ্যালেঞ্জ

জাতীয় দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহকে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০১৪ সালের ১ এপ্রিল থেকে বিসিবির সঙ্গে যুক্ত হন হাথুরুসিংহে। দুই বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন করায় হাথুরুসিংহের সঙ্গে তিন বছরের চুক্তি বাড়িয়েছে বিসিবি। শুধু হাথুসিংহেই নয় তার সহযোগী কোচদেরও চুক্তি তিন বছরের জন্যে নবায়ন করেছে বিসিবি। সব মিলিয়ে আগামী ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত থাকছেন হাথুসিংহে এন্ড কোং।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের থেকেও ভালো ফল করবে সেই চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামছেন হাথুরুসিংহে। নি:সন্দেহে বাংলাদেশের ক্রিকেটের বড় অবদান হাথুরুসিংহের। বিশেষ করে ক্রিকেটারদের মানসিকতা পরিবর্তনে হাথুরুসিংহের অবদান আকাশছোঁয়া।

অফিসিয়ালি ২০১৪ সালের ১ এপ্রিল বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে যুক্ত হন হাথুরুসিংহে। কিন্তু তার আগেই দলের সঙ্গে কাজ করেন হাথুরুসিংহে। ওই বছর এপ্রিলের আগে ভারতের বিপক্ষে সিরিজ পরাজয়ের সাক্ষী ছিলেন হাথুরুসিংহে। দায়িত্ব নেওয়ার পর তার যাত্রাটা সুখকর হয়নি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের বাজে পারফরম্যান্স হাথুরুসিংহের টনক নাড়িয়ে দেয়। তবে এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ, ওয়ানডে বিশ্বকাপ, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সিরিজে হাথুরুসিংহের অধীনে ক্রিকেটের সেরা সময় পাড় করে বাংলাদেশ।

শুধু সীমিত পরিসরে না দীর্ঘ পরিসরেও সাফল্যের পথে হাঁটা শুরু করেছে টাইগাররা। দলের ভেতরে ও বাইরে শৃঙ্খলা ধরে রাখতেও হাথুরুসিংহে তৎপর। তার ফলাফল তিনি পেয়েছেন। নিজের মত করে দল সাজাচ্ছেন। সাফল্য এনে দিচ্ছেন। পুরস্কার হিসেবে আরও তিন বছরের জন্যে টাইগারদের দায়িত্বে হাথুরুসিংহে। তার যোগদানের পর ২৬ ওয়ানডেতে ১৮টিতে জিতেছে বাংলাদেশ। ২২ টি-টোয়েন্টিতে জিতেছে ৮টিতে। এছাড়া ১০ টেস্টে ৪টি ড্র ও ৩টিতে জিতেছে বাংলাদেশ।

পরিসংখ্যানই বলে দিচ্ছে বাংলাদেশের পারফরম্যান্স পাল্টে দিতে হাথুরুসিংহে মাঠ ও মাঠের বাইরে ক্রিকেটারদের নিয়ে কঠোর পরিশ্রম করছেন। সম্প্রতি চুক্তি বাড়ানোর পাশাপাশি তাকে বড় দায়িত্বও দিয়েছে বিসিবি। হাথুরুসিংহের ইচ্ছেতেই বিসিবি তাকে জাতীয় দলের নির্বাচক কমিটিতে যুক্ত করেছে। বিশেষ ক্ষমতা পাওয়ায় হাথুরুসিংহে আরও ক্ষমতাবান হয়ে উঠেছেন।

এখন শুধু একাদশ না দল নির্বাচনেও হস্তক্ষেপ থাকবে শ্রীলঙ্কান প্রাক্তন এ ক্রিকেটারের। আগামী পথ চলায় নতুন এ চ্যালেঞ্জে কতুটু সফল হন সেটাই দেখার বিষয়। ২০১৯ বিশ্বকাপ কিংবা তার আগে হাথুরুসিংহে বাংলাদেশের পারফরম্যান্সের সূচককে কতটুকু উপরে নিতে পারে সেটাই তার বড় চ্যালেঞ্জ।

 

 

 

Related posts