রফতানি কর কমিয়ে অর্থবিল পাস

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৯  জুন ২০১৬

অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যে রফতানি মূল্যের উপর ১ দশমিক ৫ শতাংশ উৎসে কর রাখার বিধান বাতিল করে জাতীয় সংসদে অর্থবিল-২০১৬ সংশোধিত আকারে পাস করা হয়েছে। পাস হওয়া বিল অনুযায়ী শূন্য দশমিক ৭ (০.৭) শতাংশে কর ও শুল্ক দিতে হবে।

রফতানি কর কমিয়ে অর্থবিল পাস

রফতানি কর কমিয়ে অর্থবিল পাস

বুধবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাসের প্রস্তাব করেন। এ সময় সংসদের সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। গত ২ জুন উত্থাপন করা হয়।

বিলে ২০১৬ সালের ১ জুলাই থেকে শুরু অর্থবছরের জন্য আর্থিক বিধান সম্বলিত কর ও শুল্ক প্রস্তাবের জন্য কতিপয় আইন ও বিধানের সংশোধন করা হয়েছে। তাছাড়া বিলে উল্লেখিত বিধানসমূহ ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর করারও বিধান করা হয়েছে। উত্থাপিত বিলের বিভিন্ন কর প্রস্তাবের উপর মোট ১৮টি সংশোধনী গ্রহণ করা হয়েছে।

বিলের উপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর প্রস্তাব আনেন সরকারি দলের গোলাম দস্তগীর গাজী, হুইপ শহীদুজ্জামান সরকার, মো. শাহাবুদ্দিন, মাহমুদ উস সামাদ চৌধুরী, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মো. নুরুল ইসলাম ওমর, নুরুল ইসলাম মিলন, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী ও মো. মামুনুর রশীদ স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী। পরে জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

হুইপ মো. শাহাব উদ্দিন ও শহীদুজ্জামান সরকার, সরকারি দলের গোলাম দস্তগীর গাজী ও মাহমুদ উস সামাদ চৌধুরীর ১৮টি সংশোধনী গ্রহণ করা হয়। এছাড়া বাকি সংশোধনী প্রস্তাবগুলোও কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

 

Related posts