মিরাজ রেকর্ড গড়লেন

শীর্ষরিপো্র্ট ডটকম । ১৪  জানুয়ারি  ২০১৭

মিরাজ রেকর্ড গড়লেন

মিরাজ রেকর্ড গড়লেন

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে দুই তরুণ ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও শুভাশিস রায়ের অভিষেক হচ্ছে- এটা আগেই জানা ছিল। ধারণা করা হচ্ছিল, দুই দিক থেকে দুই তরুণ তুর্কী নতুন বল হাতে দৌড় শুরু করবেন। কিন্তু সবাইকে অবাক করে ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল বল হাতে তুলে দিলেন মেহেদি হাসান মিরাজের হাতে। বোলিং মার্কের দিকে এগুচ্ছেন অফস্পিনার মিরাজ।

নিউজিল্যান্ডের বাতাস আর ঘাসযুক্ত উইকেটেও স্পিনার দিয়ে বোলিং আক্রমণ শুরু! কে কবে এমনটা দেখেছে? হ্যাঁ দেখেছে। তবে সেটা টেস্টে নয়। ওয়ানডেতে।

১৯৯২ সালে ঘরের মাঠে বিশ্বকাপে প্রায় প্রতি খেলায় অফস্পিনার দীপক প্যাটেলকে দিয়ে বোলিংয়ের সূচনা করিয়েছিল নিউজিল্যান্ড। সেটা ৫০ ওভারের ম্যাচে; কিন্তু পাঁচদিনের টেস্টে স্পিনার দিয়ে শুরু? এর আগে কখনো হয়েছে?

হয়েছে। মিরাজের আগে নিউজিল্যান্ডের মাটিতে আরো তিন স্পিনারের বোলিং শুরুর রেকর্ড আছে। তবে সেটা প্রথম কোনো দলের প্রথম বোলিং ইনিংসে নয়। পরের ইনিংসে।

প্রথমজন হলেন ইংলিশ স্পিনান ডেনিস কম্পটন। তিনি ১৯৫১ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার তৃতীয় ও ইংলিশ বোলিংয়ের দ্বিতীয় ইনিংসে বোলিং শুরু করে দুই ওভার করেছিলেন।

দ্বিতীয়জন হলেন দক্ষিণ আফ্রিকান স্পিনার সি ই এক্সটেনের। তিনি ১৯৯৫ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ওভারের ওপেনিং স্পেল করেন। সেটা ছিল ম্যাচের চতুর্থ ইনিংসে। অর্থাৎ নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের সময়।

আর কিউই বাঁ-হাতি স্পিনার ও সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিও একবার টেস্টে বোলিং ওপেন করেন। সেটা ১৯৯৯ সালে হ্যামিল্টনে ওয়েস্ট ইন্ডিজদের বিরুদ্ধে। ক্যারিবীয়দের দ্বিতীয় ইনিংসে বোলিং শুরু করেন বাঁ-হাতি স্পিনার ভেট্টোরি।

আর আজ মেহেদি হাসান মিরাজ বল করলেন একদম প্রতিপক্ষের প্রথম ইনিংসে। এমন ঘটনা নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথম। আর ওয়েলিংটনের বেসিন রিজার্ভেও প্রথম। ৮ ওভারের প্রথম স্পেলে উইকেট না পেলেও দ্বিতীয় ওভারে উইকেট পাওয়ার সম্ভাবনা জাগিয়ে ছিলেন মিরাজ। তার বলে ঠিকমত খেলতে না পেরে ক্যাচ দিয়ে ফেলেছিলেন কিউই ওপেনার রাভাল। প্রথম আর দ্বিতীয় স্লিপের পাশ দিয়ে বল চলে যায়। স্লিপে একজন ছিলেন। দু’জন থাকলেই হয়ত ক্যাচ হয়ে যেত।

এর মানে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে প্রথম কোনো স্পিনারে বল হাতে সূচনা। আর ম্যাচের দ্বিতীয় তথা পরে ব্যাট করা দলের প্রথম ইনিংসে বোলিং সূচনাকারী হিসেবে মেহেদি হাসান মিরাজই প্রথম স্পিনার।

 

Related posts