মারা গেছে ওমরানের ভাই

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২১ আগস্ট ২০১৬

মারা গেছে ওমরানের ভাই

মারা গেছে ওমরানের ভাই

যুদ্ধের দামামায় থ হয়ে যাওয়া যে শিশুর ছবি নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্ববিবেককে, সিরিয়ার আলেপ্পোর সেই শিশু ওমরানের ভাই মারা গেছে। ওমরান দাকনিশের ভাই বড় ভাই আলী দাকনিশ (১০) বোমা হামলায় গুরুতর আহত হয়েছিল। খবর বিবিসির।

মানবাধিকার সংগঠন সিরিয়া সলিডারিটি ক্যাম্পেইন জানিয়েছে, রাশিয়ার বোমার আঘাতে দাকনিশ পরিবারের বাড়িটি বিধ্বস্ত হয়। তবে ওমরান দাকনিশের বাড়িতে হামলার কথা অস্বীকার করেছে রাশিয়া।

সিরিয়ায় বিদ্রোহীদের দখলে থাকা এলাকাগুলোতে রাশিয়া এবং সিরিয়ার সরকারি বাহিনীর যুদ্ধ বিমান থেকে ব্যাপকভাবে হামলা চালানো হচ্ছে।

গেল বৃহস্পতিবার ওমরান দাকনিশের একটি ছবি ও ধ্বংসস্তুপ থেকে তাকে উদ্ধারের একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

স্তব্ধ, ক্লান্ত ও রক্তাক্ত ছোট্ট ওমরানের ছবিটি মানুষকে মনে করিয়ে দিয়ে গতবছরের আরেকটি ছবি। সেই ছবিটি ছিল আরেক শিশুর। আয়লান কুর্দি নামের ওই শিশুটির মরদেহ পড়ে ছিল সমুদ্র সৈকতে।

ওমরানকে উদ্ধার করে তাকে একটি অ্যাম্বুলেন্সে নিয়ে বসান উদ্ধারকর্মীরা। রক্ত-ধুলোয় মাখামাখি ওমরানের একটি চোখে আঘাতের চিহ্ন স্পষ্ট হলেও উদ্ধারের পুরোটা সময়ে একটুও কাঁদেনি সে। অ্যাম্বুলেন্সের গাড় কমলা রঙের চেয়ারে বসে চারপাশটা বুঝে নিয়ে একবার কেবল নিজের রক্তটা দেখেই আবার চুপ হয়ে বসে থাকে ওমরান। তার সেই ছবি ও ভিডিও আলেপ্পো শহরে আটকে পড়া বেসামরিক মানুষদের দুঃখ-দুর্দশার প্রতীকী চিত্র হয়ে উঠেছে, যা সারা বিশ্বকে হতবাক করে দিয়েছে।

 

Related posts