ভূমিকম্প ও অগ্নিকান্ডে উদ্ধারে আধুনিক সরঞ্জাম সংগ্রহ করা হবে সিটি করপোরেশনে: মায়া

শীর্ষরিপো্র্ট ডটকম । ৭  এপ্রিল  ২০১৭

ভূমিকম্প ও অগ্নিকান্ডে উদ্ধারে আধুনিক সরঞ্জাম সংগ্রহ করা হবে সিটি করপোরেশনে: মায়া

ভূমিকম্প ও অগ্নিকান্ডে উদ্ধারে আধুনিক সরঞ্জাম সংগ্রহ করা হবে সিটি করপোরেশনে: মায়া

সরকার ঢাকা শহরের পাশাপাশি প্রত্যেক সিটি করপোরেশনের জন্য ভূমিকম্প ও অগ্নিকান্ডে উদ্ধারে আধুনিক সরঞ্জাম সংগ্রহ করবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন।

তিনি বলেন, রানা প্লাজা ধসের অভিজ্ঞতা থেকে সরকার ইতোমধ্যে ২৫০ কোটি টাকার উদ্ধার সরঞ্জাম ক্রয় করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিভিন্ন নিয়মিত বাহিনীকে সরবরাহ করেছে। এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আজ চট্টগ্রামের আগ্রাবাদ ফায়ার স্টেশনে চীন সরকারের উপহার স্বরূপ প্রদত্ত ভূমিকম্প, অগ্নিকান্ড ও ভূমিধসে উদ্ধার সরঞ্জাম চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালে চীন সরকার বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনায় সহযোগিতার আগ্রহ প্রকাশ করে। তারই অংশ হিসেবে চীন বাংলাদেশকে এ উদ্ধার সরঞ্জামাদি উপহার প্রদান করে। এর মধ্যে রয়েছে ৬টি হুইল এস্কাভেটর, ৩৫টি ফর্ক লিফট ট্রাক, ৩৫টি এয়ার কমপ্রেসার, ৪০টি জেনারেটর সেট ও ৪০টি কনক্রিট কাটার। এর ফলে চট্রগ্রামের ফায়ার সার্ভিসের সক্ষমতা অনেক বৃদ্ধি পেল।

চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ শামসুল আরেফিনের সভাপতিত্বে আগ্রাবাদ ফায়ার স্টেশন প্রাঙ্গণে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ্ কামাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মদ খান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রিয়াজ আহম্মদ, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ রুহুল আমিন এ সময় বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন, অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত নগরায়নের ফলে শহর এলাকা বহুমাত্রিক দুর্যোগের ঝুঁকিতে পড়েছে। আধুনিক ও পর্যাপ্ত উদ্ধার সরঞ্জাম এবং প্রশিক্ষিত জনবল ব্যতিত শহরের ঝুঁকি হ্রাস সম্ভব নয়। এ উপলব্ধি থেকে সরকার নগর এলাকায় ৬২ হাজার স্বেচ্ছাসেবক তৈরীর উদ্যোগ নিয়েছে। এর বাইরে স্কাউট, রোভার স্কাউট ও আনসারদের ভূমিকম্প ও অগ্নিকান্ড উদ্ধার প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

আগামী ৩১ মার্চের মধ্যে প্রত্যেক সিটি করপোরেশনের ওয়ার্ড ভিত্তিক দুর্যোগ সাড়াদান কমিটি গঠিত হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, শহরের অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত অবকাঠামো অপসারণ করা না হলে নগরবাসীকে বড় দুর্ঘটনায় চরম মূল্য দিতে হবে। নিজেদের আত্মরক্ষায় পরিবারের সকলকে দুর্যোগ বিষয়ে অনুশীলনের উপর মন্ত্রী গুরুত্বারোপ করেন।

চলমান বন্যা পরিস্থিতি ও বিভিন্ন জেলায় সংগঠিত টর্নেডো প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকার সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতি গভীর পর্যবেক্ষণে রেখেছে। সেখানে প্লাবিত মানুষের যাতে কোন কষ্ট না হয় সেজন্য আশ্রয়কেন্দ্রগুলো খোলা রেখেছে এবং ত্রাণ সামগ্রীর নিয়মিত রিজার্ভ বরাদ্দের বাইরে অতিরিক্ত বরাদ্দ দিয়েছে।

তিনি আরও বলেন, গতরাতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সিলেট অঞ্চলের বন্যাদুর্গত মানুষের জন্য নিয়মিত ত্রাণ সামগ্রীর অতিরিক্ত সুনামগঞ্জে ৩০০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লক্ষ টাকা, হবিগঞ্জে ৫০ মেট্রিকটন চাল ও নগদ ১ লক্ষ টাকা, মৌলভীবাজারে ৫০ মেট্রিকটন চাল ও নগদ ১ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে। এসব জেলার প্রত্যেকটিতে ১০০ মেট্রিক টন চাল ও নগদ ২ লক্ষ টাকা করে রিজার্ভ রয়েছে তাৎক্ষনিক প্রয়োজন মেটানোর জন্য। সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ ও ত্রাণ তৎপরতা চালানোর জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ আবুল হাসেমকে সিলেটে পাঠানো হয়েছে।

মন্ত্রী জানান, এছাড়া নেত্রকোনার জন্য রিজার্ভের অতিরিক্ত ১০০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লক্ষ টাকা ও কিশোরগঞ্জের জন্য ১০০ মেট্রিক টন চাল ও নগদ ২ লক্ষ টাকা অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়েছে। পাবনায় টর্নেডো আক্রান্ত মানুষের খাদ্য সহায়তার জন্য ৫০ মেটিক টন চাল ও নগদ ২ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। নেত্রকোনার বন্যা পরিস্থিতি পর্যবেক্ষনের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক ও যুগ্ম সচিব হারুনুর রশিদ মোল্লাকে নেত্রকোনায় পাঠানো হয়েছে। পাবনায় টর্নেডোতে ক্ষয়ক্ষতি নিরূপন ও ত্রাণ তৎপরতা চালানোর জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক ও যুগ্ম সচিব আবু তালেবকে পাবনায় পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বলেন, সরকারের হাতে পর্যাপ্ত ত্রাণ সামগ্রী রয়েছে। কোন মানুষ যাতে ত্রাণের জন্য কষ্ট না পায় তার জন্য সর্বাত্মক চেষ্টা চালানো হবে। দুর্গত মানুষের পাশে থেকে তাদের জানমাল রক্ষায় আন্তরিকভাবে কাজ করার জন্য তিনি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

 

Related posts