বড় তিন খাতে দরপতনে কমেছে লেনদেন

শীর্ষরিপো্র্ট ডটকম । ২৭ সেপ্টেম্বর ২০১৬

বড় তিন খাতে দরপতনে কমেছে লেনদেন

বড় তিন খাতে দরপতনে কমেছে লেনদেন

দরপতনের মধ্য দিয়ে শেষ হয়েছে সপ্তাহের চতুর্থ কার্যদিবস মঙ্গলবারের শেয়ারবাজারের লেনদেন। বিশেষ করে ব্যাংক, বিমা ও ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের কোম্পানিগুলোর বেশির ভাগই প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়েছে। আর বড় এ তিন খাতে দরপতনের ফলে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, দেশের প্রধাম শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকিং খাতে ৬৩ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের ৮২ শতাংশ এবং বিমা খাতের ৬১ শতংশ কোম্পানির দরপতন হয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ২৩ পয়েন্ট কমে ১ হাজার ১২২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এছাড়া আজ (মঙ্গলবার) ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৩৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকা কম। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৫২ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩২৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৫টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৯ পয়েন্ট কমে ৮ হাজার ৭৫৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৬৯ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৮১ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক শূণ্য ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ৩৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এছাড়া মোট লেনদেন হয়েছে ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ৮৬টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর।

 

Related posts