বিদেশি জাহাজের ওপেন রেজিস্ট্রেশন প্রথা প্রত্যাহার

ডটকম। ২৭  জুন ২০১৬

বিদেশি জাহাজের ওপেন রেজিস্ট্রেশন প্রথা বাতিল

বিদেশি জাহাজের ওপেন রেজিস্ট্রেশন প্রথা বাতিল

বাংলাদেশে বিদেশি মালিকানাধীন সমুদ্রগামী জাহাজ নিবন্ধন প্রথা চালু সংক্রান্ত ‘ওপেন রেজিস্ট্রি’ সিদ্ধান্ত প্রত্যাহারের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন পদ্ধতিতে এসব জাহাজের রেজিস্ট্রেশন দেয়া হবে, তবে সেই পদ্ধতি এখনও নির্ধারণ করা হয়নি।

সোমবার নিয়মিত বৈঠকে বিদেশি মালিকানাধীন সমুদ্রগামী জাহাজ নিবন্ধন প্রথা বা ওপেন রেজিস্ট্রি চালু সংক্রান্ত সিদ্ধান্ত প্রত্যাহারের প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ‘বিদেশি মালিকানাধীন সমুদ্রগামী জাহাজকে ওপেন রেজিস্ট্রেশন দিলে কিছু সমস্যার তৈরি হয়। কখনও কখনও তারা ক্রাইমে জড়িত হয়ে যায়। তখন তাদের শনাক্ত করতে হয়, গ্রেফতার করতে হয়। এসব সমস্যার জন্য সরকার স্ট্যাটাস পরিবর্তন করতে চাচ্ছে।

তিনি বলেন, সমুদ্রগামী জাহাজ নিবন্ধনে বিশ্বে ক্লোজ, ওপেন ও মিক্সড রেজিস্ট্রেশন পদ্ধতি চালু আছে। বিশ্বে ক্লোজ ও মিক্সডের রেজিস্ট্রেশনের প্রচলন বেশি।

শফিউল আলম বলেন, ‘আগে যেটা প্রথা ছিল (ওপেন রেজিস্ট্রেশন পদ্ধতি) তা থেকে আমরা সরে এসেছি। যে প্রথাতে বেশি সুবিধা তা পাওয়ার জন্য। আগের সিদ্ধান্ত বাতিল করে নতুনভাবে সিদ্ধান্ত নেয়া হবে যে আমরা কোন পদ্ধতিতে যাব।

শফিউল আলম বলেন, বাংলাদেশে যে পদ্ধতিতে বিদেশি মালিকানাধীন জাহাজের নিবন্ধন দেয়া হতো তা পানামা, লাইবেরিয়াসহ অল্প কয়েকটি দেশ সে পদ্ধতি অনুসরণ করে। বাকি সব দেশে মিক্সড বা ক্লোজ পদ্ধতি ব্যবহার করে।

আগের পদ্ধতি বাতিল করে এখন নতুনভাবে সিদ্ধান্ত নেয়া হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যেখানে ক্লোজ রেজিস্ট্রেশন দরকার সেখানে ক্লোজ রেজিস্ট্রেশন হবে। আর যেখানে মিক্সড রেজিস্ট্রেশন দরকার সেখানে মিক্সড রেজিস্ট্রেশন হবে। আমাদের সুবিধার দিকে তাকিয়েই সিদ্ধান্ত নেয়া হবে।

 

Related posts