বিচারপতিদের প্রতি রাষ্ট্রপতির আহবান জনগণের কল্যাণে বিচারিক ক্ষমতা প্রয়োগে

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৩১  মার্চ  ২০১৭

বিচারপতিদের প্রতি রাষ্ট্রপতির আহবান জনগণের কল্যাণে বিচারিক ক্ষমতা প্রয়োগে

বিচারপতিদের প্রতি রাষ্ট্রপতির আহবান জনগণের কল্যাণে বিচারিক ক্ষমতা প্রয়োগে

রাষ্ট্রপতি আবদুল হামিদ বিচারিক দায়িত্বকে ক্ষমতা হিসেবে বিবেচনা না করে বরং জনগণের কল্যাণে বৃহত্তর স্বার্থে অর্পিত ক্ষমতার প্রয়োগে বিচারকদের প্রতি আহবান জানিয়েছেন।

বৃৃহস্পতিবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে বার্ষিক রিপোর্ট-২০১৬ পেশকালে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) ১১-সদস্যের প্রতিনিধিদলকে রাষ্ট্রপতি হামিদ বলেন, কখনোই বিচারিক দায়িত্বকে ক্ষমতা হিসেবে বিবেচনা করবেন না। জনগণের কল্যাণে বৃহত্তর স্বার্থে আপনাদের ওপর অর্পিত ক্ষমতার প্রয়োগ করবেন।

রাষ্ট্রপতি সুনির্দিষ্টভাবে উল্লেখ করেন যে, বিচারকদের অবশ্যই জনগণের কল্যাণে কিভাবে বিচারিক ক্ষমতা প্রয়োগ হবে সে বিষয় অগ্রাধিকার দিতে হবে। বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নুল আবেদীন সাংবাদিকদের এ কথা বলেন।রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

হামিদ বলেন, সুবিচার পাওয়ার জন্য জনগণের শেষ আশ্রয় বিচারালয়। যদি বিচারকরা তাদের বিচারিক দায়িত্ব সততা ও নিষ্ঠার সঙ্গে পালন এবং তাদের নিজ নিজ দক্ষতার সঙ্গে প্রয়োগ করেন তাহলে সাধারণ মানুষের সুবিচার প্রাপ্তি নিশ্চিত হবে।

বিভিন্ন উন্নয়ন কার্যক্রম তুলে ধরে আবদুল হামিদ বলেন, দেশ ব্যাপক উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে এবং আশা করছি আগামী দিনগুলোতে বিচারপতিগণ আরো ভালোভাবে দায়িত্ব পালন করতে পারবেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে বিজেএসসি প্রতিনিধিদল বার্ষিকী রিপোর্ট পেশ করেন। তারা রিপোর্টের বিভিন্ন দিক এবং কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

প্রতিনিধিদলের অপর সদস্যদের মধ্যে রয়েছে  হাইকোর্ট বিভাগের বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী এবং বিচারপতি মো. মাইনুল ইসলাম চৌধুরী, এটর্নী জেনারেল মাহবুবে আলম, অর্থনৈতিক বিভাগের সিনিয়র সচিব ড. হেদায়েত উল্লাহ আল-মামুন, আইন সচিব আবু সালেহ এসকে. মো. জহিরুল হক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, ঢাকা জেলা এবং সেশন জজ এস এম কুদ্দুস জামান এবং বিজেএসসি সচিব পরেশ চন্দ্র শর্মা।

প্রতিনিধিদল সহকারি জজদের নিয়োগ প্রক্রিয়া এবং অবকাঠামোসহ কমিশনের বিভিন্ন সমস্যা সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রপতি কমিশনের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং তাদের কাজে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

 

Related posts