প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৫  মে  ২০১৬

প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে

প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে

বর্তমান প্রধানমন্ত্রী প্রশাসনের সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে অত্যন্ত কঠোর এবং তার বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর।

ইউএসএইডের কর্মকর্তা অ্যালেক্সিস টেইরের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বুধবার সংসদ ভবনে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

তারা পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট রিস্ক এসেসমেন্ট ফ্রেইমওয়ার্ক (পিএফএমআরএএফ) বিষয়ে আলোচনা করেন।

কমিটির সদস্য পঞ্চানন বিশ্বাস ও মো. রুস্তম আলী ফরাজী মতবিনিময় সভায় অংশ নেন।

মতবিনিময় সভায় ইউএসএইড বাংলাদেশের জন্য আগামী পাঁচ বছরের (২০১৭-২১) উন্নয়ন সহযোগিতার কৌশল নির্ধারণের লক্ষ্যে উন্নয়ন সহযোগিতা কৌশল (সিডিসিএস) প্রণয়নের বিষয়ে আলোচনা করেন।

ড. মহীউদ্দীন খান আলমগীর কমিটির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তাদেরকে ধারণা দেন এবং সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে এই কমিটির ভূমিকা তুলে ধরেন।

তিনি সিএজি-এর কার্যক্রম সম্পর্কে তাদের ধারণা দেন এবং অডিট বিভাগের সীমাবদ্ধতা ও অডিট বিভাগে নিয়োজিত কর্মকর্তাদের নিয়োগ প্রক্রিয়া নিয়েও কথা বলেন।

সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির কার্যক্রম তুলে ধরে ড. মহীউদ্দীন খান আলমগীর বলেন, একটি মানসম্পন্ন বাজেট প্রণয়নে এবং বাজেটে যে কোনো পরিবর্তনে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি রুলস অব প্রসিডিউর অনুযায়ী সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির গঠন ও কমিটির অন্যান্য সদস্য মনোনয়ন পদ্ধতি সম্পর্কেও প্রতিনিধি দলকে ধারণা দেন। এ সময় তিনি তাদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

 

Related posts