প্রত্যেক শিক্ষার্থীকে বিশ্বমানের মানবসম্পদে পরিণত হতে হবে : শিক্ষামন্ত্রী

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৩  মার্চ  ২০১৭

প্রত্যেক শিক্ষার্থীকে বিশ্বমানের মানবসম্পদে পরিণত হতে হবে : শিক্ষামন্ত্রী

প্রত্যেক শিক্ষার্থীকে বিশ্বমানের মানবসম্পদে পরিণত হতে হবে : শিক্ষামন্ত্রী

মেধা, শিক্ষা ও দক্ষতাকে কাজে লাগিয়ে প্রত্যেক শিক্ষার্থীকে বিশ্বমানের মানবসম্পদে পরিণত হতে হবে বলেছেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ  ।

ইস্টার্ন ইউনিভার্সিটির পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন ।গতকাল দুপুরে রাজধানীর বসুন্ধরা,কনভেনশন সিটি ৪ হলরুমে  ঢাকা অনুষ্ঠিত হয় রোববার. মার্চ ১২, ১০১৭. ইস্টার্ন ইউনিভার্সিটি সমাবর্তন আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ এ কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির মহাসড়কে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করার ক্ষেত্রে শিক্ষার্থীদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করে দেয়া সরকারের উদ্দেশ্য নয়, বরং এগুলোকে টিকিয়ে রাখতে সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সফল হোক, এটিই আমরা চাই। তাদের ব্যর্থতা আর আমরা দেখতে চাই না।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য হলো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আরো ভালোভাবে চলুক। এসব বিশ্ববিদ্যালয়ের সমস্যা চিহ্নিত করার জন্য এরই মধ্যে একটি কমিটি করা হয়েছে বলেও শিক্ষামন্ত্রী উল্লেখ করেন।

নাহিদ জানান, আন্তরিকতার সঙ্গে যারা বিশ্ববিদ্যালয় পরিচালনা করবেন, তাদের সরকার সব ধরনের সহযোগিতা দেবে।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনওয়া পিয়েরে লাঘামে, ইস্টার্ন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. আজিজুল ইসলাম, অধ্যাপক মো. মান্নান চৌধুরী, অধ্যাপক (ডিন) মো. নুরুল ইসলাম ও ট্রেজারার মো. সিদ্দিক হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো পর্যন্ত সফল হতে পারেনি, বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণে এরই মধ্যে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন, তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন সেশনে শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে শিগগিরই প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইস্টার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের গণপ্রজাতন্ত্রী রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের পক্ষে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন. কানাডার হাইকমিশনার BENOIT- Pierre LARAMEE OCCATION সমাবর্তনে বক্তৃতা করেন প্রফেসর আব্দুররব, ইস্টার্ন ইউনিভার্সিটি উপাচার্য স্বাগত বক্তৃতা করেন. প্রফেসর আব্দুল মান্নান, চেয়ারম্যান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের. শ্রীযুক্ত আজিজুল ইসলাম, চেয়ারম্যান, বক্তৃতা করেন।

 

 

 

Related posts