নিউজিলেন্ডে মুষলধারে বৃষ্টির কারনে খেলা পরিত্যক্ত

শীর্ষরিপো্র্ট ডটকম । ২২  জানুয়ারি ২০১৭

নিউজিলেন্ডে মুষলধারে বৃষ্টির কারনে খেলা পরিত্যক্ত

নিউজিলেন্ডে মুষলধারে বৃষ্টির কারনে খেলা পরিত্যক্ত

ওয়ের্লিটনে একদিন ২০ মিনিটের নোটিশে খেলা শুরু হয়েছিল। আগের রাতে ও সকালে বৃষ্টি দেখে বাংলাদেশ টিম মাঠে আসে সকাল ১০ টার দিকে। ওদিকে ১০ টা ২০ মিনিটে জানানো হয় খেলা সাড়ে দশটায় শুরু হতে যাচ্ছে। তারপর তড়ি ঘড়ি করে মাঠে নামা। সেই বিরম্বনার কথা ভেবেই আজ বৃষ্টির মধ্যেও সকাল নয়টায় মাঠে যাওয়া। ৪টার দিকে দিকে খেলা পরিত্যক্ত হবার ঘোষণা আসার সঙ্গে সঙ্গেই বাংলাদেশ টিম বাস যাত্রা করে হোটেলের উদ্দেশ্যে।

সকালে, দুপুরে, বিকেলে, সন্ধ্যায় না হয় রাতে এক পশলা বৃষ্টি নামবেই। গত ২৫ দিনে নেলসন, নেপিয়ার, মাউন্ট মুঙ্গানিয়া, ওয়েলিংটন আর ক্রাইস্টচার্চ দেখে ঘুরে এমনটাই জানা হল।

নিউজিলেন্ডে বৃষ্টির বৈশিষ্ট্য দুটি ; মুষলধারে বৃষ্টি খুব কম হওয়া। বাংলাদেশে যেটাকে ঝিরঝিরে বৃষ্টি বলে ঠিক সেটাই হয়। দ্বিতীয়তঃ খুব বেশি সময় ধরে মানে অবিরাম বর্ষণ কম হওয়া। ঝিরঝিরে বৃষ্টি ঘণ্টাখানেকের মধ্যে চলে যায়। কখনো আকাশে মেঘ ঠিকই থাকে। তারপরও ৩০ মিনিট থেকে এক ঘন্টা। সর্বোচ্চ ঘন্টা দেড়েকে মধ্যে থেমে যায়।

কিন্তু গতকাল (শনিবার) রাত থেকে যে ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে, তা যেন সব ফর্মুলাকে ভুল প্রমাণ করলো। এখন পর্যন্ত থামার কোন লক্ষণ নেই। অঝোর ধারায় ঝরছেই। একটানা যে বর্ষণ হলেও সেটাও কিন্তু ভারী বৃষ্টি বা মুষলধারে নয়। ঝিরঝিরে। তার সঙ্গে প্রচণ্ড বাতাস। কনকনে ঠাণ্ডা। সব মিলে বৈরি আবহাওয়া।

অবশ্য আজ (রোববার) সকাল থেকে দুপুর পর্যন্ত হবে, তা আগেই জানা। আবহাওয়ার পূর্বাভাসে তেমনই বলা ছিল। ক্রাইস্টচার্চবাসীও আজ বৃষ্টি হবে, তা ধরেই নিয়েছিলেন। শনিবার হ্যাগলি ওভালে যে কয়েকজনের সঙ্গে আলাপ হয়েছে, সবার মুখেই ছিল বৃষ্টির কথা। তবে সে বৃষ্টি যে টানা চলবে, আজ তৃতীয় দিন একটি বলও উইকেটে গড়াবে না, তা ভেবেছে কে? কেউ না। মোদ্দা কথা আগের রাত থেকে শুরু করে আজ এ প্রতিবেদন তৈরির ( স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটা, বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটা ) পর্যন্ত চলবে, ভাবেননি কেউ।

কিন্তু সেটাই হলো। আর তাতেই ভেসে গেল টেস্টের তৃতীয় দিন। বিকেল চারটার কয়েক মিনিট পর আসল দিনের খেলা পরিত্যক্তের ঘোষণা। দিনের খেলা বাতিল হবার সঙ্গে সঙ্গে বাংলাদেশের টিম বাস মাঠ ছেড়ে চললো হোটেলের উদ্দেশ্যে। সকালে ঝিরঝিরে বৃষ্টির মধ্যেই মাঠে চলে আসে বাংলাদেশ দল।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে প্রথম টেস্টের একদিন বিব্রতকর অবস্থায় পড়ার পর এখানে বৃষ্টির মধ্যেই মাঠে চলে আসা।

 

 

 

Related posts