ধ্বংসস্তুপ থেকে উদ্ধার নবজাতক কাঁদাল বিশ্ববাসীকে

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১  অক্টোবর  ২০১৬

ধ্বংসস্তুপ থেকে উদ্ধার নবজাতক কাঁদাল বিশ্ববাসীকে

ধ্বংসস্তুপ থেকে উদ্ধার নবজাতক কাঁদাল বিশ্ববাসীকে

সিরিয়ায় নির্বিচারে চলছে বিমান হামলা। আইএস দমনের নামে কোথাও বোমা হামলা চালাচ্ছে দেশটির প্রেসিডেন্ট বাসার আল-আসাদের অনুগত বাহিনী ও তার মিত্র রাশিয়ার সেনারা।

আবার কোথাও হামলা চালাচ্ছে আমেরিকার বোমারু বিমান। তাদের নির্বিচার এ হামলায় প্রতিদিন নির্মমভাবে মারা নারী ও শিশুসহ সিরিয়ার নিরপরাধ সাধারণ মানুষ।

তবে বৃহস্পতিবার ইদলিব শহরে চালানো বোমা হামলায় বিধ্বস্ত একটি ভবনের ধ্বংসাবশেষের ভিতর থেকে দুই ঘণ্টা চেষ্টার পর আবু কিফা নামে এক স্বেচ্ছাসেবী এক নবজাতককে আহত অবস্থায় উদ্ধার করার দৃশ্য বিশ্ববিবেককে নাড়িয়ে দিয়েছে।

আহত এক মাস বয়সী মেয়ে নবজাতকটিকে বুকে জড়িয়ে নিজেকে আর ধরে রাখতে পারেননি তিনি। চোখ দিয়ে অঝোর ধারায় গড়িয়ে পড়ছিল পানি। হাউমাউ করে কাঁদতে থাকেন তিনি।

হৃদয়বিদারক সংবাদটি কাভার করতে গিয়ে বিবিসির সাংবাদিক কেট সিলভারটনের একই অবস্থা হয়। তিনিও কেঁদে ফেলেন আহত শিশুটির সংবাদ পরিবেশন করতে গিয়ে। এ খবর শেষ করে অন্য খবর পড়ার সময় তার কান্না থামছিল না।

খবরে এ মর্মান্তি দৃশ্য দেখে তার সঙ্গে কেঁদেছে বিশ্বে সব বিবেকবান মানুষও। গত ৩০ সেপ্টেম্বর থেকে রাশিয়া সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রীত এলাকাগুলোতে বিমান হামলা জোরদার করেছে।

এ হামলায় বহু সাধারণ মানুষ হতাহত হয়েছেন, এদের বেশিরভাগই নারী ও শিশু। আলেপ্পো শহরের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। শহরটিতে লক্ষাধিক শিশু আটকা পড়ে আছে।

নিরাপদ আশ্রয়ে বের হলে আইএস জঙ্গিদের হাতে আটক হতে হচ্ছে। তারা তাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে। আবার বাড়িতেও দুই পক্ষের বোমা হামলায় বেঘোরে প্রাণ হারাতে হচ্ছে তাদের।

 

 

Related posts