দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৩  অক্টোবর  ২০১৬

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে  উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ কথা জানা গেছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হাল্কা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সেঃ বৃদ্ধি পেতে পারে । তবে পরবর্তী ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবনতা হ্রাস পেতে পারে।

আবহাওয়ার সংক্ষিপ্ত পূর্বাভাসে আরো বলা হয়েছে মৌসুমী বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। বাংলাদেশের উপর মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে হাতিয়ায় ২৯৭ মিলি মিটার, এছাড়া সন্দ্বীপে ২০৭ মিলি মিটার বৃষ্টি হয়েছে।গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো যশোরে ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২২ডিগ্রি সেলসিয়াস।

আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ০৫ টা ৩৪ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে ।আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৫৫ মিনিটে।

 

Related posts