ট্রাম্প শপথ নিয়েই অবৈধ অভিবাসী তাড়াবেন

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৮ আগস্ট ২০১৬

অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণে ট্র্যাকিং ব্যবস্থা (খুঁজে বের করা) চালু করবেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে তিনি বিজয়ী হলে শপথ নেয়ার পরপরই অপরাধীদের বিতাড়ন শুরু করবেন। শনিবার আইওয়াতে এক নির্বাচনী প্রচারণায় বক্তৃতাকালে তিনি অবৈধ অভিবাসী চিহ্নিত করতে তার বিস্তারিত পরিকল্পনার কথা তুলে ধরেন।

এটিকে ‘আগমন- বহির্গমন’ (এন্ট্রি-এক্সিট) কর্মসূচি হিসেবে উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘এ কর্মসূচির আওতায় যারা ভিসার মেয়াদ চলে যাওয়ার পরও যুক্তরাষ্ট্রে বসবাস করবেন তাদের খুঁজে বের করা হবে।’

তিনি মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত বরাবর দেয়াল নির্মাণের কথা পুনর্ব্যক্ত করে বলেন, অবৈধ অভিবাসীদের সুবিধা নেয়ার সুযোগ বন্ধ করা হবে। আমি একটি সুবিশাল সীমান্ত দেয়াল নির্মাণ, দেশব্যাপী ই-ভেরিফাই ইনস্টিটউট প্রতিষ্ঠা, অবৈধ অভিবাসীদের বিভিন্ন সুযোগ সুবিধা নেয়া বন্ধ, আর যারা তাদের ভিসার মেয়াদের বাইরে এদেশে বসবাস করছে, তাদের খুঁজে বের করতে এক্সিট-এন্ট্রি সিস্টেম চালু করতে যাচ্ছি।

তিনি আরো বলেন, আমরা যদি ভিসার মেয়াদ না বাড়াই, তাহলে আমাদের সীমান্ত খোলা আছে। আপনাদের চলে যেতে হবে, আর এটা খুবই সাধারণ ব্যাপার।

ট্রাম্পের প্রাথমিক নির্বাচনী প্রচারণায় অভিবাসনই হল মূল বিষয়। চলতি সপ্তাহের শুরুতে তিনি তার অভিবাসন পরিকল্পনা নরম করার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি এর আগে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী এক কোটি ১০ লাখ লোককে বিতাড়িত করার কথা বলেছিলেন। তবে পরবর্তীতে তিনি বলেন, কেবল অপরাধীদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

 

Related posts