টানা ৮ দিন দরপতনে পুঁজিবাজার

শীর্ষরিপো্র্ট ডটকম । ৩০  আগস্ট   ২০১৬

টানা ৮ দিন দরপতনে পুঁজিবাজার

টানা ৮ দিন দরপতনে পুঁজিবাজার

কোনো পদক্ষেপেই ঘুরে দাঁড়াতে পারছে দেশের পুঁজিবাজার। অব্যাহত দরপতনে মূল্য সূচক পতনে অষ্টম দিন গড়ালো আজ (মঙ্গলাবার)। দুই স্টক এক্সচেঞ্জেই লেনদেন শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের টানা পতন হয়েছে। দিন শেষে দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার।

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, গত ১৭ আগস্ট (বুধবার) থেকে ডিএসইর সূচক টানা পতন শুরু হয়। সূচকের সঙ্গে গত তিনদিন লেনদেনের পতন হলেও আজ (মঙ্গলবার) তা আরো বেড়েছে। মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৫২৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৯৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১২১ কোটি টাকা বেশি। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১০ কোটি টাকা।

ডিএসইতে ৩২২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৪টির, কমছে ১৯২টির এবং অপরিবর্তিত আছে ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১২ পয়েন্ট কমে ৮ হাজার ৪৬৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক ৫৩ পয়েন্ট কমে এক হাজার ৩৫ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১২ হাজার ৬৩৭ পয়েন্টে, সিএসপিআই সূচক ২২ পয়েন্ট কমে ১৩ হাজার ৯০২ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ৯৮০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৫১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮১টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত আছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬১ লাখ টাকা।

 

Related posts