জাতিসংঘের নিয়ম ভেঙেছে ভারত: চীন

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৬  জানুয়ারি  ২০১৭

জাতিসংঘের নিয়ম ভেঙেছে ভারত: চীন

জাতিসংঘের নিয়ম ভেঙেছে ভারত: চীন

মিসাইল পরীক্ষার ক্ষেত্রে জাতিসংঘের নিয়ম ভেঙেছে ভারত। অগ্নি-৪ ও ৫ পরমাণু মিসাইলের ক্ষেত্রে নির্ধারিত সীমা লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ তুলেছে চিনা সংবাদমাধ্যম। এই বিষয়ে নয়াদিল্লির কড়া সমালোচনাও করেছে বেজিং।

চীনা সংবাদমাধ্যমে লেখা হয়েছে যে, ‘ভারত রাষ্ট্রসংঘের সীমা লঙ্ঘন করেছে। দীর্ঘ রেঞ্জের মিসাইল পরীক্ষা করেছে ভারত।’ আরো বলা হয়েছে,‘শুধুমাত্র ভারত নয়, আমেরিকাসহ পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ এই সীমা লঙ্ঘন করেছে। নয়াদিল্লি তাদের মিসাইল নিয়ে সন্তুষ্ট নয়। তারা চাইছেএমন রেঞ্জের মিসাইল আনতে, যা দিয়ে বিশ্বের যে কোনও জায়গায় আঘাত করা সম্ভব।’ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার ক্ষেত্রেও ভারতযোগ্যতম বলে উল্লেখ করা হয়েছে, কারণ ভারতের পারমাণবিক শক্তি এবং অর্থনৈতিক ক্ষমতা দুটোই বেশি।

অগ্নি-৬ হল এমন একটি লং রেঞ্জের মিসাইল, যা চিনের মূল ভূখণ্ডেও আঘাত হানতে পারে। এটির রেঞ্জ ৫০০০ কিলোমিটার। তবে চিনা সংবাদমাধ্যমের দাবি, তারা মোটেই ভারতকে তাদের প্রতিপক্ষ বলে মনে করে না।

দিন কয়েক আগে অগ্নি-৫-এর সফল উৎক্ষেপণ করেছে ভারত। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্র৷ এসআরডিও দাবি করে ১০০০ কেজির ভয়াবহ বিস্ফোরক নিয়ে প্রায় ৫০০০ কিলোমিটারেরও বেশি পথ পারি দিতে পারবে এই মিসাইল৷ এশিয়ার পাকিস্তান ও চিন ছাড়াও ইউরোপেরও একাধিক দেশে যেকোনো সময় আঘাত হানতে পারবে এই মিসাইল৷ এই ক্ষেপণাস্ত্রটি ‘শান্তির অস্ত্র’ বলেও কেন্দ্রের তরফে বর্ণনা করা হয়৷

 

 

Related posts