জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক : রাষ্ট্রপতি

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১  নভেম্বর  ২০১৬

জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক : রাষ্ট্রপতি

জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, যুবরাই জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক। যুব সমাজের দৃপ্ত পদচারণায় বিশ্ব এগিয়ে চলেছে এবং অনাগত দিনগুলোতেও তা অব্যাহত থাকবে। তাদের উদ্ভাবনী ক্ষমতা, অমিত তেজ ও সাহস, কর্মস্পৃহা ও কর্মক্ষমতা দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জাতীয় যুব দিবস’ উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

সরকার যুবদের শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মের সুযোগ সৃষ্টি করে এ কর্মসূচির পরিপূর্ণ বাস্তবায়ন করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে জেনে তিনি আনন্দিত এবং আশাবাদ ব্যক্ত করে বলেন, সকলের সম্মিলিত প্রয়াসে ও যুবসমাজের সার্বিক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ জনমিতিক সুবিধার সুফল অর্জনে সক্ষম হবে। বিশ্ব মানচিত্রে বাংলাদেশ একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।

জাতীয় যুব দিবসের এবারের প্রতিপাদ্য- ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি।’

যুবসমাজ যেকোনো দেশের অতিমূল্যবান জনশক্তি উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের ইতিহাস যুবদের গৌরবময় অবদানে ভাস্বর। তাদের উদ্দীপনা ও সাহসিকতায় বাঙালি জাতি বিভিন্ন সঙ্কট উত্তরণে পেয়েছে দিশা। দেশের সার্বিক উন্নয়ন সাধনে তাই যুবসম্প্রদায়কে দক্ষ মানবসম্পদে পরিণত করার বিকল্প নেই।

বাংলাদেশের মোট জনসংখ্যার এক বৃহৎ অংশ যুবসমাজ; যা ক্রমশ বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আগামী ২০৪৩ সাল পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে। জনমিতিতে এ ধরনের সুযোগ একবারই আসে। এ জনমিতিক সুবিধা কাজে লাগাতে আমাদের যুব সমাজকে পরিপূর্ণ দক্ষ করে তুলতে হবে।

রাষ্ট্রপতি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে বর্তমান সরকার ‘রূপকল্প ২০২১’ ও ‘রূপকল্প ২০৪১’ কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচির সার্থক বাস্তবায়নে যুবদের ভূমিকা অনস্বীকার্য।

 

Related posts