আজ বিশ্ব শিশু দিবস

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৩  অক্টোবর  ২০১৬

 

আজ বিশ্ব শিশু দিবস

আজ বিশ্ব শিশু দিবস

বিশ্ব শিশু দিবস আজ। রাজধানীর বাংলাবাজারে ছাপাখানাগুলোতে বই ছাপানো ও বাঁধাইয়ের কাজ করে দুই হাজারের মতো শিশুশ্রমিক। শিক্ষাবঞ্চিত এসব শিশুর শ্রমেই ২০১৭ সালের প্রথম দিন দেশব্যাপী শিক্ষার্থীদের হাতে পৌঁছবে বিনামূল্যের নতুন বই :  স্টার মেইল বিশ্ব শিশু দিবস আজ। রাজধানীর বাংলাবাজারে ছাপাখানাগুলোতে বই ছাপানো ও বাঁধাইয়ের কাজ করে দুই হাজারের মতো শিশুশ্রমিক। শিক্ষাবঞ্চিত এসব শিশুর শ্রমেই ২০১৭ সালের প্রথম দিন দেশব্যাপী শিক্ষার্থীদের হাতে পৌঁছবে বিনামূল্যের নতুন বই : স্টার মেইল

আজ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ। এ বছরে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘আসুন হাতে হাত মিলিয়ে বিশ্বের শিশুদের রক্ষা করি’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বাণীতে বলেন, শিশুরাই দেশ ও জাতির ভবিষ্যৎ রূপকার। আজকের শিশুদের হাতেই ন্যস্ত হবে আগামী দিনের নেতৃত্ব। তিনি বলেন, বিশ্বের সব শিশুর অধিকার সংরক্ষণের বিষয়টি উপলব্ধি করে জাতিসঙ্ঘে শিশু অধিকার সনদ গৃহীত হয়েছে। বাংলাদেশও এ সনদে অনুস্বাক্ষরকারী দেশগুলোর অন্যতম। বর্তমান সরকার শিশুদের জন্য জাতীয় শিশুশ্রম নিরসননীতি ২০১০ ও জাতীয় শিশুনীতি ২০১১ প্রণয়ন করেছে।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশে পুষ্টি শিক্ষা স্বাস্থ্য নিরাপত্তা, বিনোদনের কোনো বিকল্প নেই। সরকার জাতিসঙ্ঘ সনদ অনুযায়ী শিশু অধিকার সংরক্ষণ, শিশুর জীবন ও জীবিকা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, প্রাক প্রাথমিক শিক্ষা কর্মসূচি পরিচালনাসহ শিশু নির্যাতন বন্ধ, বিশেষ করে কন্যাশিশুদের বৈষম্য বিলোপ সাধনে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে।

শিশুদের পরিপূর্ণ বিকাশের ল্েয তাদের মধ্যে শৈশব থেকেই দেশপ্রেম ও মানবিক গুণাবলির উন্মেষ ঘটাতে হবে উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উদযাপনে গৃহীত কর্মসূচি শিশুদের পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বের সব শিশু স্নেহ, মমতা ও নিরাপদে বেড়ে উঠুক আজকের দিনে এই আমার একান্ত প্রত্যাশা।’

 

 

 

 

 

 

Related posts