আজ বিশ্ব প্রবীণ দিবস

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১  অক্টোবর  ২০১৬

 

আজ বিশ্ব প্রবীণ দিবস

আজ বিশ্ব প্রবীণ দিবস

আজ (০১ অক্টোবর) শনিবার আন্তর্জাতিক প্রবীণ দিবস। দিবসটি উদযাপন উপলক্ষ্যে সমাজ কল্যাণ মন্ত্রণালয়সহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। আন্তর্জাতিক প্রবীণ দিবসের এ বছরের প্রতিপাদ্য হচ্ছে, ‘বয়স বৈষম্য দূর করুন’।

১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর ১ অক্টোবরে আন্তর্জাতিক দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিবসটি পালন শুরু হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেছেন, প্রবীণরা যাতে সুখ-শান্তি এবং মর্যাদার সাথে বাঁচতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া অতীব প্রয়োজন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রবীণদের জীবন সায়াহ্নে যথাযথভাবে দেখাশোনা করা এবং তাদের কল্যাণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া রাষ্ট্র, পরিবার তথা সমাজের অবশ্যই কর্তব্য।

দিবসটি উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, জরাবিজ্ঞান প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এ উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদফতরের পক্ষ থেকে একটি র‌্যালি বের করা হবে। সকাল ১০টায় র‌্যালিটি আগারগাঁও অধিদফতরের সামনে থেকে শুরু হবে। এত নেতৃত্ব দেবেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

এছাড়া শনিবার সকাল সোয়া ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে একটি শোভাযাত্রা বের করা হবে। এরপর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের ১৭ তলায় ইন্টারনাল মেডিসিন বিভাগের ক্লাসরুমে একটি বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

 

Related posts