আজ ট্রাম্প-হিলারির ভাগ্যের চূড়ান্ত নিষ্পত্তি

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৯  ডিসেম্বর  ২০১৬

আজ ট্রাম্প-হিলারির ভাগ্যের চূড়ান্ত নিষ্পত্তি

আজ ট্রাম্প-হিলারির ভাগ্যের চূড়ান্ত নিষ্পত্তি

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল আজ সোমবার ঘোষণা করবে ইলেক্টোরাল কলেজ। গত ৮ নভেম্বরের ভোটের ফলাফলে ট্রাম্পকে বিজয়ী ঘোষণা করা হলেও আজ পাল্টে যেতে পারে সে হিসাব।

নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন জনগণের ভোটে এগিয়ে ছিলেন। কিন্তু ইলেক্টোরাল ভোটে এগিয়ে থাকায় প্রেসিডেন্ট হিসেবে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নাম ঘোষণা করা হয়েছিল।

ইলেক্টোরাল কলেজের ভোটের প্রতিনিধিরা আজ নির্বাচনের ফল পাল্টে দিতে পারেন। পপুলার ভোটের ওপর নির্ভর করে তারা হিলারি ক্লিনটনকেই বেছে নেবেন নাকি ডোনাল্ড ট্রাম্পকেই যথারীতি প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করবেন সেটাই নিশ্চিত হওয়া যাবে আজ। শেষ হাসি কে হাসবেন সেটাই এখন দেখার অপেক্ষা।

ইলেক্টোররা স্ব স্ব রাজ্যে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থীকে আনুষ্ঠানিকভাবে ভোট দেবেন। আজ মোট ৫৩৮ জন ইলেক্টোর ভোট দেবেন। প্রতিটি রাজ্যে ইলেক্টোররা তাদের প্রেসিডেন্টকে বেছে নেবেন।

ট্রাম্প বা হিলারির মধ্যে যেই ইলেক্টোরদের ভোটে এগিয়ে থাকবেন তাকেই চূড়ান্তভাবে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হবে।

এদিকে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শেষ মূহর্তে ট্রাম্পের ইলেক্টরদের ওপর জনগণের চাপ নাটকীয়ভাবে ব্যাপক বৃদ্ধি পেয়েছে তাকে ভোট না দেয়ার জন্য। তারা ট্রাম্পকে বাদ দিয়ে অন্য কাউকে ভোট দেয়ার অনুরোধ জানিয়েছেন। তবে দু-একজন ইলেক্টরের ক্ষেত্রে সংশয় থাকলেও এমনটি হওয়ার মতো কোনো সম্ভাবনা তেমন একটা দেখা যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, ট্রাম্পের সব ইলেক্টর তাকেই ভোট দেবেন।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ৫৩৮টির মধ্যে ৩০৬টি ইলেক্টরাল কলেজে জয়লাভ করেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিলারি জিতেছেন ২৩২টি।

 

Related posts