আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৩  অক্টোবর  ২০১৬

আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

আজ (বৃহস্পতিবার) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘টেল টু লিভ’ যার বাংলায় ভাবার্থ ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে’ নির্ধারণ করা হয়েছে।

রাজধানীর ওসমানী মিলনায়তনে আজ আনুষ্ঠানিকভাবে দিবসের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিবসটি উদযাপন উপলক্ষে গতকাল দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া একথা জানান।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

দিবসটি পালন উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী বলেন, এর মধ্যে দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার স্থাপন, লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে ‘টক শো’, সড়ক দ্বীপ সাজ-সজ্জা, র্যা লি, চিত্রাংকন প্রতিযোগিতা, বিভিন্ন এলাকায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া, স্মরনিকা প্রকাশ ইত্যাদি রয়েছে।

তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় বিশ্বের সঙ্গে বাংলাদেশও পূর্ব প্রস্তুতির উপর গুরুত্বারোপ করতে চায়। বিশেষত জনসচেতনতার জন্য দুর্যোগ মোকাবেলার কৌশলগুলো জনগণকে অবহিত করাই মূল লক্ষ্য।

মন্ত্রী বলেন, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মোকাবেলার কৌশল হিসেবে জনসচেতনতার পাশাপাশি দেশব্যাপী ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া করা হচ্ছে। গত ৯ অক্টোবর সচিবালয়ে ও ১০ অক্টোবর পুরান ঢাকার সদরঘাটে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া করা হয়েছে।

তিনি বলেন, এ ধরণের মহড়া নিয়মিতভাবেই বিভিন্ন কমিউনিটি, প্রতিষ্ঠান ও স্কুল কলেজে করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জনের জন্য ২ শতাধিক কোটি টাকার উদ্ধার যন্ত্রপাতি ক্রয় করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরকে সরবরাহ করা হচ্ছে। সাইক্লোন মোকাবিলার কৌশল হিসেবে সাইক্লোনে উদ্ধার তৎপরতা চালানোর জন্য নৌবাহিনী, কোস্টগার্ড ও র্যা বকে ৬টি উদ্ধারকারী জাহাজ সরবরাহ করা হয়েছে। উপকূলীয় জেলাসমূহে ১২টি ওয়াটার অ্যাম্বুলেন্স দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আজ ওসমানী মিলনায়তন থেকে একযোগে ১০০ সাইক্লোন সেল্টার ও ৪৯টি বন্যা আশ্রয়কেন্দ্র উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনের পর মন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনার উপর শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার দেন। সূত্র : বাসস

 

Related posts