হাঙ্গেরি সফরে গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হতে পারেঃ প্রধানমন্ত্রী

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৪  নভেম্বর  ২০১৬

হাঙ্গেরি সফরে গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হতে পারেঃ প্রধানমন্ত্রী

হাঙ্গেরি সফরে গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হতে পারেঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর হাঙ্গেরি সফরে সরকারি ও বেসরকারি পর্যায়ে দ্বি-পাক্ষিক চারটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

হাঙ্গেরির রাষ্ট্রপতি জেনসন আবের আমন্ত্রণে প্রধানমন্ত্রী আগামী ২৮-৩০ নভেম্বর ‘বুদাপেস্ট ওয়াটার সামিট ২০১৬’-এ অংশগ্রহণ করবেন। সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি, দুই দেশ এ সফরকে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর হিসেবে ঘোষণা করায় সফরকালে প্রধানমন্ত্রী হাঙ্গেরির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎসহ দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।

সফরকালে হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে ‘বাংলাদেশ-হাঙ্গেরি বিজনেস ইকোনমিক ফোরাম’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে থাকছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা। পাশাপাশি বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ীদের সমন্বয়ে একটি বাণিজ্য প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবে।

‘ওয়াটার কানেক্টস’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত তিনদিনের এ সম্মেলনে মরিশাস, মেক্সিকো, হাঙ্গেরি, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, পেরু ও সেনেগালের রাষ্ট্রপতি ও অস্ট্রেলিয়া, জর্ডান, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীরাও যোগ দেবেন।

মেক্সিকো, মরিশাস, তাজিকিস্তান এবং জর্ডানের রাষ্ট্র/সরকার প্রধানসহ জাতিসংঘ এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান, সুশীল সমাজ এবং অন্যান্য সংশ্লিষ্ট সেক্টরের বিশেষজ্ঞ প্রতিনিধিরা এ সম্মলেনে অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।

প্রধানমন্ত্রীর এ সফরের উদ্দেশ্য হিসেবে পররাষ্ট্রমন্ত্রী জানান, ইইউর সদস্য হওয়া সত্ত্বেও হাঙ্গেরির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ এখনও উল্লেখযোগ্য পরিমাণ হয়নি। তাই হাঙ্গেরির বাজারে পোশাকসহ অন্যান্য পণ্যের বাজার সম্প্রসারণ হতে পারে প্রধানমন্ত্রীর এ সফরের মাধ্যমে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাধীনতার পর হাঙ্গেরির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক গভীর ও সৌহার্দ্যপূর্ণ ছিল, ফলস্বরূপ এ সময় তিনটি চুক্তি সম্পন্ন হয়। কিন্তু পরবর্তীতে দ্বিপাক্ষিক সম্পর্কে স্থবিরতা নেমে আসে। প্রধানমন্ত্রীর এ সফরের মাধ্যমে হাঙ্গেরির সঙ্গে সম্পর্ক নবায়ন ও জোরদার হবে বলে আশা করা যায়।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Related posts