সূচকের উত্থান লেনদেনের পতন

শীর্ষরিপো্র্ট ডটকম।  ৩ এপ্রিল  ২০১৬

unnamed (1)সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। তবে দুই স্টক এক্সচেঞ্জে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে চার হাজার ৩৭৯ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৮ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৫০ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৭৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৩৯ কোটি টাকা কম। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪১২ কোটি টাকা।

ডিএসইতে ৩১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ১০০ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৪৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৮৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ২ পয়েন্ট বেড়ে ৯৭২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৪৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৩ পয়েন্টে এবং সিএএসপিআই ৭৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৮৩ পয়েন্টে এবং সিএসআই ৬ পয়েন্ট বেড়ে ৯২৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৭৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। টাকার অংকে লেনদেন হয়েছে ২৯ কোটি ৪২ লাখ টাকা।

 

Related posts