সুবিধাবঞ্চিতরা সুপ্রিম কোর্টে বিনা খরচে আইনি সহায়তা পাবেন

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৯  এপ্রিল  ২০১৬

সুবিধাবঞ্চিতরা সুপ্রিম কোর্টে বিনা খরচে আইনি সহায়তা পাবেন

সুবিধাবঞ্চিতরা সুপ্রিম কোর্টে বিনা খরচে আইনি সহায়তা পাবেন

সুপ্রিম কোর্টে বিনা খরচে আইনি সুবিধা

 

পাবেন অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিতরা। সুপ্রিম কোর্টের লিগ্যাল এইডের মাধ্যমে তারা এ সহায়তা পাবেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে উচ্চ আদালতে দেওয়ানি ও ফৌজদারি আপিল, রিভিশন, জেল আপিল, লিভ-টু-আপিল ও রিট মামলায় টাকা ছাড়া আইনি সেবা গ্রহণ করা যাবে।তাদের সহযোগিতার জন্য সরকার অর্থিক সহযোগিতা দিয়ে সুপ্রিমকোর্ট এই বিষয়গুলো তদারকি করছেন।

জানা গেছে, বিচারিক (নিম্ন) আদালতের কোনো রায় বা আদেশে সংক্ষুব্ধ কোনো ব্যক্তি যদি সুপ্রিম কোর্টে মামলা পরিচালনা করতে আগ্রহী হন, আর সেক্ষেত্রে যদি ওই ব্যক্তির বার্ষিক গড় আয় দেড় লক্ষ টাকার নিচে হয়, তাহলে তিনি সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে উচ্চ আদালতে আইনি সেবা নিতে পারবেন।

লিগ্যাল এইডের কর্মকর্তারা জানান,  মামলার আনুষঙ্গিক ব্যয় বহন ছাড়াও মামলা দায়ের ও পরিচালনায় সকল সহযোগিতা এবং মামলার বিষয়ে আইনগত পরামর্শ ও বিশেষজ্ঞ মতামতও প্রদান করা হবে লিগ্যাল এইডের মাধ্যমে।

মামলা সংক্রান্ত প্রয়োজনে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের সঙ্গে যোগাযোগের জন্য বিচার প্রার্থীদের সুবিধার্থে মোবাইল নম্বর দেওয়া হয়েছে (০১৭৬ ১২২২২২২—–৪ পর্যন্ত)।

২০১৫ সালের ৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসটি উদ্বোধন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। ওই অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসকে সিনহা আইনজীবীদের উদ্দেশে বলেন, বছরে অন্তত একটি মামলা বিনামূল্যে পরিচালনা করবেন। এতে  অসহায় মানুষের ন্যায় বিচার পেতে সহায়ক হবে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অরডিনেটর রিপন পৌল স্কু জানান, গত  অগাস্ট থেকে মার্চ পর্যন্ত প্রতি মাসে গড়ে ২১টি মামলার আইনগত সহায়তা দেয়া হয়েছে। এছাড়া গড়ে প্রতি মাসে ৪৪ মামলার মৌখিক পরামর্শ দেয়া হয়। আর এই সময়ের মধ্যে ১৭১ মামলা গ্রহণ করা হয়েছে। যার মধ্যে ৭৪  মামলা উচ্চ আদালতে নিষ্পত্তি হয়েছে। বর্তমানে ৯৭ মামলা বিচারাধীন রয়েছে।

রিপন পৌল স্কু আরো জানান, বিচার প্রার্থীদের আইনি সেবা দিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগের ৮৩ জন আইনজীবী নিযুক্ত রয়েছেন। আর সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম।

 

Related posts