ভিয়েতনামে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

 

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৩  মে  ২০১৬

ভিয়েতনামে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

ভিয়েতনামে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

ভিয়েতনামের কাছে অস্ত্র বিক্রির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভিয়েতনাম সফররত ওবামা দেশটির কম্যুনিস্ট নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেন। খবর বিবিসির।

অস্ত্র বিক্রির ওপর দীর্ঘদিনের মার্কিন নিষেধাজ্ঞা ওবামার সফরে প্রত্যাহারের প্রত্যাশা ছিল ভিয়েতনাম সরকারের। সেই প্রত্যাশায় সাড়া দিয়েই এ ঘোষণা দিয়েছেন ওবামা।

হ্যানয়ে দেশটির ঊর্ধ্বতন নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন ওবামা। এক সময়ের শত্রু দুটি দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে বিভিন্ন বিষয়ে সহযোগিতার হার বাড়ছে মন্তব্য করে তা আরও এগিয়ে নেওয়ারও আশ্বাস দিয়েছেন তিনি।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধির চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে ভিয়েতনাম সফর করছেন ওবামা।

কয়েক দশক ধরে ভিয়েতনামের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০১৪ সালে আংশিক প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র। ওবামা বলেন, এই সফরে এটি পরিষ্কার যে, উভয় দেশের মানুষ সম্পর্ক ঘনিষ্ঠ করতে আগ্রহী।

ভিয়েতনাম যুদ্ধ শেষে ৪১ বছর পর যুক্তরাষ্ট্র সফর করলেন ওবামা। দক্ষিণ ভিয়েতনামের সঙ্গে কমিউনিস্ট শাসিত ভিয়েতনামের ওই যুদ্ধে কয়েক লাখ বেসামরিক নাগরিক, কমিউনিস্ট যোদ্ধা ও দক্ষিণ ভিয়েতনামের সৈন্য নিহত হয়। এই যুদ্ধে জড়িয়ে পড়া যুক্তরাষ্ট্রেরও ৫৮ হাজার সৈন্যের প্রাণহানি ঘটে।

 

 

Related posts