বৃহস্পতিবার শেষ কার্যদিবসে সূচকের উত্থান ধারা

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৬  মে  ২০১৬

বৃহস্পতিবার শেষ কার্যদিবসে সূচকের উত্থান ধারা

বৃহস্পতিবার শেষ কার্যদিবসে সূচকের উত্থান ধারা

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থান ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অংকে লেনদেন কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জে (সিএসই)। তবে উভয় বাজারে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার দিন শেষে দেশের প্রধান বাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে চার হাজার ৩৪৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়াহ সূচক ডিএসইএস ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিন শেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট; যা গত কার্যদিবসের চেয়ে ২৭ কোটি টাকা কম। গত কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি টাকার শেয়ার।

ডিএসইতে আজ ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৯৯টির আর অপরিবর্তিত আছে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৪৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সার্বিক সূচক সিএসসিএক্স ৫৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৩১ পয়েন্টে, সিএসই ৫০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ৯৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই ৯০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৩৪ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে ৯৫০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে আজ মোট ২৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৬৯টির আর অপরিবর্তিত আছে ৩৯টি কোম্পানির শেয়ার দর।

 

Related posts