পতনে শুরু পতনেই শেষ

শীর্ষরিপো্র্ট ডটকম।  ২৪   মার্চ  ২০১৬

পতনে শুরু পতনেই শেষ

পতনে শুরু পতনেই শেষ

সপ্তাহের প্রথম কার্যদিবসের মতো শেষ কার্যদিবসও শেয়ারবাজারে পতনধারা অব্যাহত ছিল। এদিন দুই স্টক এক্সচেঞ্জেই সব ধরনের সূচকের সঙ্গে কমেছে লেনদেনের পরিমান। এ নিয়ে টানা দুইদিন দরপতন হলো দেশের শেয়ারবাজারে। সপ্তাহের প্রথম দুই কার্যদিবসে দরপতনের পর মঙ্গলবার কিছুটা ঘুরে দাঁড়ানোর পর বৃহস্পতিবার আবোরো দরপতন দেখা দিল শেয়ারবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৩৭০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়াহ সূচক ডিএসইএস ১ পয়েন্ট কমে ১ হাজার ৫৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৬৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট; যা আগের কার্যদিবসের চেয়ে ৮৪ কোটি টাকা কম। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি টাকার শেয়ার।

বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১২৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২ পয়েন্ট কমে ৮ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ৯৭৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১২ হাজার ১০৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৭৪ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৩৯ পয়েন্ট কমে ৯৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১১৩টির আর অপরিবর্তিত আছে ৪৪টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার।

 

Related posts