তরুণ প্রজন্মের মধ্যে মানবিক মূল্যবোধ ছড়িয়ে দিতে হবে : স্পিকার

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৬  নভেম্বর  ২০১৬

তরুণ প্রজন্মের মধ্যে মানবিক মূল্যবোধ ছড়িয়ে দিতে হবে : স্পিকার

তরুণ প্রজন্মের মধ্যে মানবিক মূল্যবোধ ছড়িয়ে দিতে হবে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিক্ষাব্যবস্থার মধ্য দিয়ে তরুণ প্রজন্মের মধ্যে মানবিক মূল্যবোধ ছড়িয়ে দিতে হবে এবং সে লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। শনিবার সবুজবাগের ধর্মরাজিক বৌদ্ধ বিহারে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ কর্তৃক আয়োজিত শুভ কঠিন চিবর দানোৎসব ২০১৬ বৌদ্ধ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকার নবাব পরিবারের সদস্য খাজা আলী আকসান আকসারী, ক্যামব্রিয়ানের চেয়ারম্যান লায়ন এম কে বাসার, আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং প্রমথ বড়ুয়া বক্তৃতা করেন।

স্পিকার বলেন, সুকুমার বৃত্তির চর্চা ও মানবিক মূল্যবোধের বিকাশ শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণের মূল হাতিয়ার। বৌদ্ধ ধর্মাবলম্বীরাও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, সব ধর্মই মানবতাবোধ ও মূল্যবোধের চর্চাকে প্রাধান্য দেয়। পরমতসহিষ্ণুতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সম্প্রীতির বন্ধন গণতন্ত্রকে সুসংহত করে।

তিনি বলেন, সারাবিশ্বে উন্নয়নে শুধু দারিদ্র্য নিরসনই নয়, বৈষম্য নিরসনও একটি প্রধান বিষয়। আমাদের জন্য যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেখানেও শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করাকে উন্নয়নের পূর্বশর্ত হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। স্পিকার বলেন, অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রে সবার অংশগ্রহণ ও সমান সুযোগ নিশ্চিত করার বিষয়টির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন।

 

 

Related posts