টেকনাফ স্থলবন্দরে রাজস্ব আদায় ক্রমে বাড়ছে

শীর্ষরিপো্র্ট ডটকম।  ৩ এপ্রিল  ২০১৬

টেকনাফ স্থলবন্দরে রাজস্ব আদায় ক্রমে বাড়ছে

টেকনাফ স্থলবন্দরে রাজস্ব আদায় ক্রমে বাড়ছে

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে গত মার্চ মাসে ১০ কোটি ৩৮ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। মিয়ানমার থেকে পণ্য আমদানি বেশি হওয়ায় ওই মাসে রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

শুল্ক বিভাগ সূত্র জানায়, ২০১৫-১৬ অর্থ বছরের মার্চ মাসে ২৮৫টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১০ কোটি ৩৮ লাখ ৮৪ হাজার ৩৫৮ টাকার রাজস্ব আদায় হয়েছে। মিয়ানমার থেকে মোট ৩৯ কোটি ২১ লাখ ৩ হাজার ৫৬৭ টাকার পণ্য আমদানি করা হয়। গত মাসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক ৬ কোটি ৬৪ লাখ টাকা মাসিক রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়। আদায় করা অর্থে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি ৭৪ লাখ ৮৪ হাজার ৩৫৮ টাকার বেশি রাজস্ব আয় হয়েছে।

অপরদিকে ৯০টি বিল অব এক্সর্পোটের মাধ্যমে মিয়ানমারে ৫ কোটি ৬৫ লাখ ৫৫ হাজার ৬০৮ টাকার মালামাল রফতানি করা হয়েছে। অন্যান্য মাসের চেয়ে রফতানি বেশি হয়েছে বলে জানা গেছে।

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা নু-চ-প্রু মার্মা জানান, গত মার্চ মাসে মিয়ানমার থেকে পণ্য আমদানি বেশি হওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ রাজস্ব আদায় সম্ভব হয়েছে। এ মাসে শুটকি, কাঠ ও আচার আমদানি বেশি হয়েছে। তাছাড়া মিয়ানমারে দেশীয় পণ্য রফতানিও অনেক বেশি হয়েছে। সীমান্ত বাণিজ্য ব্যবসাকে আরও গতিশীল করতে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

 

Related posts