জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১  নভেম্বর  ২০১৬

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে এই পরীক্ষা শুরু হয়।

আজ জুনিয়র স্কুল সার্টিফিকেটে (জেএসসি) হচ্ছে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। আর জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হচ্ছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তিনি বলেন, শিক্ষার্থীদের যুগোপযোগি করে গড়ে তুলতে সৃজনশীল পদ্ধতির কোন বিকল্প নেই।

প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। এই পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। ৩০ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার মোট ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন জেএসসি পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছেলে এবং ১০ লাখ ৭৫ হাজার ২২৮ জন মেয়ে। অন্যদিকে, ৩ লাখ ৭৮ হাজার ৪৭২জন জেডিসি পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭৫ হাজার ২২৮জন ছাত্র এবং ১ লাখ ৯৯ হাজার ২৪৪ জন ছাত্রী।

এছাড়াও, বিদেশের ৮টি কেন্দ্র থেকে ৬৮১ জন শিক্ষার্থী এবারের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। বিগত বছরের তুলনায় এবছর জেএসসি-জেডিসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন।

 

Related posts