জুন মাসে বন্ধ হবে অসমে অবস্থিত ভারত-বাংলাদেশ সীমান্ত

শীর্ষরিপো্র্ট ডটকম। ৩ জুন  ২০১৬

জুন মাসে বন্ধ হবে অসমে অবস্থিত ভারত-বাংলাদেশ সীমান্ত

জুন মাসে বন্ধ হবে অসমে অবস্থিত ভারত-বাংলাদেশ সীমান্ত

নির্বাচনী প্রতিশ্রুতি মতো আসামে ক্ষমতায় এসেই আসামে বাংলাদেশ সীমান্ত বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ভারতের একটি অনলাইন নিউজ পোর্টাল এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, চোরাচালান, মূলত অনুপ্রবেশ আটকাতে আসামে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত ‘সিল’ করে দেয়া হবে বলে ওই রাজ্যে নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি নেতৃত্ব। গত বিধানসভা নির্বাচনে পদ্ম শিবিরকে নিরাশ করেনি আসামবাসী। সেই কারণে ক্ষমতায় ফিরতেই প্রতিশ্রুতি পালনের প্রথম ধাপ সেরে ফেলল ভারতীয় জনতা পার্টি।

আগামী বছরের জুন মাসে বন্ধ করে দেয়া হবে অসমে অবস্থিত ভারত-বাংলাদেশ সীমান্ত। ওই রাজ্যে ২২৩.৭কিমি জায়গাজুড়ে রয়েছে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা। সেই সম্পূর্ণ অংশটি ২০১৭ সালের জুন মাসের মধ্যে পুরোপুরি বন্ধ করে দেয়া হবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে। এই বিষয়ে সেনাবাহিনীর কর্তাদের সঙ্গে ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সীমান্ত ‘সিল’ করে দেয়ার বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেয়া হয়ে গিয়েছে বলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে একটি সরকারি বিবৃতি জারি করে জানানো হয়েছে। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কিছু সময় লাগবে। এক বছর সময়ের মধ্যে সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

 

Related posts