‘কর ফাঁকির কৌশল বের করতে হবে’

শীর্ষরিপো্র্ট ডটকম ।  8 নভেম্বর  ২০১৬

‘কর ফাঁকির কৌশল বের করতে হবে’

‘কর ফাঁকির কৌশল বের করতে হবে’

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেছেন, পৃথিবীর সকল দেশেই কর ফাঁকি দেয়ার প্রবণতা রয়েছে। আমাদের দেশেও মানুষ কর ফাঁকি দিচ্ছে। তবে তারা কিভাবে কর ফাঁকি দিচ্ছে তা খুঁজে করের আওতায় আনার কৌশল বের করতে হবে। এটা পারলেই এনবিআর সফল হবে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজিত আয়কর মেলা পরিদর্শনে এসে এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

কর আওতা ও আয়করদাতা বাড়াতে রাজধানী ঢাকায় কর জরিপ করার পরামর্শ দিয়ে ড. আব্দুর রাজ্জাক বলেন, ঢাকা শহরে কী পরিমাণ মানুষের আয়কর দেয়া উচিত এবং কী পরিমাণ মানুষ আয়কর দিচ্ছে, সে বিষয়ে একটি জরিপ করা দরকার।

তিনি জানান, বর্তমানের আমাদের দেশে মোট জিডিপির মাত্র ১১ শতাংশ কর আদায় হয়। যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক কম। এমনকি পার্শ্ববর্তী দেশের তুলনায়ও কম। বর্তমান অবস্থায় ১৪ থেকে ১৫ শতাংশ কর আদায় সম্ভব।

এছাড়া রাজস্ব আদায়ে আয়কর মেলা বিরাট ভূমিকা রাখছে বলেও মন্তব্য করেন তিনি।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য টিপু মুনশি এমপি, বেগম আক্তার জাহান এমপি ও শওকত চৌধুরী এমপি। এর আগে ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে ৭ সদস্যের একটি টিম মেলা পরিদর্শন করেন। এ সময় তিনি মেলার স্টলগুলো ঘুরে দেখেন।

আয়কর মেলার শেষ দিনে করাদাতাদের ঢল নেমেছে। শেষ দিনে রাজধানী ঢাকাসহ দেশের ১৩টি জেলা, ৩১টি উপজেলাসহ (৮টি ভ্রাম্যমাণ) মোট ৪৪টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

আয়কর মেলায় ৬ষ্ঠ দিন শেষে ১ হাজার ৭২৭ কোটি ৭২ লাখ ৭ হাজার ৪৫৭ টাকা আয়কর আদায় হয়েছে। সর্বশেষ হিসাব অনুযায়ী, মেলায় সেবাগ্রহণ করেছেন ৭ লাখ ৭৭ হাজার ১৯৪ জন, আয়কর রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৪৯ হাজার ৯৯৪ জন, নতুন ই-টিআইএন নিয়েছেন ৩১ হাজার ৭৮১ জন করদাতা।

কর প্রদানের প্রতি ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর আয়কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ৭ম বারের মতো আয়োজিত আয়কর মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ কর সংক্রান্ত সব সেবা পাওয়া যায়।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানে রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। ৬২ বর্গফুটের বিশাল পরিসরে আয়োজিত এই মেলায় মোট ১০৯টি বুথ রয়েছে। রয়েছে করদাতাদের আসার সুবিধার জন্য বিনা ভাড়ায় ৮টি সাটল বাসে যাতায়াতের সুবিধা।

 

Related posts