ইন্টারনেটে সব অ্যাকাউন্ট মুছে ফেলার উপায়

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৭  নভেম্বর  ২০১৬

ইন্টারনেটে সব অ্যাকাউন্ট মুছে ফেলার উপায়

ইন্টারনেটে সব অ্যাকাউন্ট মুছে ফেলার উপায়

যদি আপনার মনে হয় যে, অনলাইন জীবন যথেষ্ট হয়েছে, আর নয়, তাহলে আপনার এ সিদ্ধান্তের পক্ষে দারুন সমাধান রয়েছে।

সুইডেনের একটি ওয়েবসাইট বিশ্বের যে কাউকে সুযোগ দিচ্ছে, একটি বাটনে ক্লিক করেই ইন্টারনেটের সব কর্মকাণ্ড মুছে ফেলার। আপনি কেবল আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিলেই, আপনার ওই মেইল সংশ্লিষ্ট সকল অ্যকাউন্ট মুছে যাবে।

internet_120161127152827সুইডিশ প্রোগ্রামার উইল ডালবো এবং লিনাস আনব্যাক তৈরি করেছেন অভিনব সেবার Deseat.me নামক এই ওয়েবসাইট। গুগলে আপনার যত অ্যাকাউন্ট রয়েছে সব ইন্টারনেট থেকে মুছে যাবে সাইটটির মাধ্যমে। ব্যবহারকারীর তথ্য অ্যাকসেস করতে গুগল অ্যালফ প্রটোকল ব্যবহার করে এ সেবা দেয়া সাইটটি।

জিমেইল অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত ফেসবুক, এভারনোট এবং ড্রিবল থেকে শুরু করে ইউটিউব, লিংকডইন সব ধরনের অ্যাকাউন্ট ইন্টারনেট থেকে মুছে ফেলতে পারবেন।

ইন্টারনেটে সব অ্যাকাউন্ট মুছে ফেলার উপায়

ইন্টারনেটে সব অ্যাকাউন্ট মুছে ফেলার উপায়

সাইটটি দাবী করেছে, ‘আপনি একটি অ্যাকাউন্ট ব্যবহার করে ইন্টারনেটে যতগুলো সাইট ও সেবায় অ্যাকাউন্ট খুলেছিলেন তার পুরো লিস্ট হাজির করা হবে। সবগুলো অ্যাকাউন্ট একসঙ্গে মুছে ফেলার সুবিধা ছাড়াও চাইলে কোন অ্যাকাউন্ট রাখবেন আর কোনটা রাখবেন না, সেটাও নির্ধারণ করে দেওয়ার সুবিধা রয়েছে।’

‘আর যেহেতু গুগলের অ্যালফ প্রটোকল ব্যবহার করে এ সেবা দেওয়া হচ্ছে, তাই ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য প্রবেশের কোনো সুযোগ আমাদের নেই।’

যা হোক, আপনার যদি ইন্টারনেটে বিভিন্ন সাইটে অনেক বেশি অ্যাকাউন্ট থেকে থাকে, তাহলে এ সাইটের মাধ্যমে লিস্ট দেখে অপ্রয়োজনীয় অ্যাকাউন্ট চাইলে মুছে দিতে পারেন।

ইন্টারনেট থেকে কি আসলেই উপস্থিতি মুছে ফেলা সম্ভব?

ইন্টারনেট থেকে অ্যাকাউন্ট বাদ দেওয়ার মানে এই নয় যে, আপনি সম্পূর্ণ অদৃশ্য হয়ে গেছেন।

উদাহরণস্বরুপ, সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে দেখা যায় প্রোফাইল ডিলিট করে ফেলার পরও, অন্য প্রোফাইলে আপনার রেকর্ড থেকে যায়, যেমন অন্যের কোনো পোস্টে লাইক, শেয়ার প্রভৃতি।

এছাড়া অ্যাকাউন্ট মুছে ফেললেও গুগল সহ অন্যান্য অনেক সেবাদাতা একটি অন্তবর্তী সময়কাল প্রদান করে থাকে, যাতে ব্যবহারকারী তার মত পরিবর্তন করলে যেন পুণরায় অ্যাকাউন্ট অ্যাকটিভেট করতে পারে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

 

 

Related posts