অটোরিকশায় কোটি টাকার বাণিজ্য

শীর্ষরিপো্র্ট ডটকম । ৩   ডিসেম্বর  ২০১৬

cng20161203204608 সিএনজি চালিত অটোরিকশার ভাড়া এক লাফে ৬০ শতাংশ বৃদ্ধির এক বছর পরও এ সেক্টরে সুশাসন প্রতিষ্ঠা হয়নি। অব্যাহত রয়েছে অটোরিকশায় যাত্রী হয়রানি ও ভাড়া নৈরাজ্য।

জানা গেছে, যাত্রীর পছন্দের গন্তব্যে না যাওয়া, মিটারে গেলেও অতিরিক্ত ভাড়া দাবিসহ যাত্রীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগের পরিপ্রেক্ষিতে সরকার এই সেক্টরকে শৃঙ্খলিত করতে বার বার নানা উদ্যোগ নেয়। তবে অজানা কারণে সে উদ্যোগ ফলপ্রসূ হয়নি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ জরিপ প্রতিবেদন ও একাধিক সিনিয়র সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর ৮৬ শতাংশ অটোরিকশা চুক্তি অনুযায়ী চলে না। যারা মিটারে চলে তাদের ৯৭ শতাংশ ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া (বকশিশ) দাবি করে। এছাড়া যাত্রীদের পছন্দের গন্তব্যে যেতে রাজি হয় না ৮২ শতাংশ অটোচালক। তবে মিটার অনুযায়ী চলতে দেখা গেছে ২২ শতাংশ চালককে।

পর্যবেক্ষণে আরো জানা গেছে, প্রতিটি অটোরিকশার জমা সরকার নির্ধারিত ৯০০ টাকা হলেও সিংহভাগ মালিক এক চালক দিয়ে দৈনিক ১০৫০ এবং দুই শিফটে বা দুই চালক দিয়ে দুই বেলায় দৈনিক ১৪০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত জমা আদায় করেন।

পর্যবেক্ষণকালে আরো দেখা গেছে, রাজধানীতে চলাচলকারী অটোরিকশা চালকের প্রায় ৬২ শতাংশের বৈধ লাইসেন্স থাকলেও ২২ ভাগ চালক ভুয়া লাইসেন্স ব্যবহার করে। তবে ১৬ ভাগ চালকের হাতে বৈধ বা অবৈধ কোনো লাইসেন্স নেই। তারা বছরের পর বছর সংশ্লিষ্টদের ম্যানেজ করে চলাচল করে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী জাগো নিউজকে জানান, প্রতিটি অটোরিকশায় যাত্রী ওঠা বা নামালে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ইজারার নামে প্রতি ট্রিপে ১০ টাকা হারে চাঁদা আদায় হচ্ছে। সরকার কর্তৃক অটোরিকশার ভাড়া ও জমা নির্ধারণী ব্যয় বিশ্লেষণে মালিকের ৯০০ টাকা দৈনিক জমার মধ্যে ৪৮ টাকা গ্যারেজ ভাড়া সংযুক্ত থাকলেও গ্যারেজ মালিকরা প্রতিটি অটোরিকশা থেকে দৈনিক ৫০ থেকে ৮০ টাকা পর্যন্ত গ্যারেজ ভাড়ার নামে চাঁদা আদায় করেন।

এভাবে বছরে প্রায় ৩০ কোটি ২৪ লাখ টাকা গ্যারেজ মালিকরা চালকদের কাছ থেকে অতিরিক্ত আদায় করছেন। ফলে অটোচালকরা যাত্রীর কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ে বাধ্য হচ্ছেন।

তিনি আরো বলেন, এ থেকে পরিত্রাণ পেতে অটোরিকশার সিলিং প্রথা বাতিল করতে হবে। অটোরিকশার সার্ভিস নীতিমালা-২০০৭ বাস্তবায়ন করতে হবে।

সিএনজি অটোরিকশার পুনর্নির্ধারিত ভাড়া কার্যকরকরণ সংক্রান্ত বিআরটিএ গঠিত মনিটরিং, মিটার চেকিংয়ের ব্যবস্থা নিয়মিত করতে হবে।

 

Related posts