৩০ নভেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা


শীর্ষরিপো্র্ট ডটকম । ৫  সেপ্টেম্বর   ২০১৬

 

৩০ নভেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা

৩০ নভেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা



নতুন আইন অনুযায়ী ২০১৬-১৭ করবর্ষের রিটার্ন দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। এরপর ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন দাখিলের আর সুযোগ থাকছে না। প্রতি বছরের মতো রিটার্ন দাখিলের সুযোগ বিভিন্ন অজুহাতে আর বাড়ান হবে না।

এ করবর্ষ থেকেই নির্দিষ্ট সময়ের মধ্যে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিলে ব্যর্থ হলে মাসিক ২ শতাংশ হারে বিলম্ব সুদ দিতে হবে।

তবে যুক্তিসঙ্গত কারণ দেখিয়ে উপকর কমিশনারের কাছ থেকে রিটার্ন জমা দেয়ার সময় আবেদন করা যাবে। তবে এ বাড়তি সুবিধার জন্য মাসিক জরিমানা গুনতে হবে। এ জন্য এখন থেকেই রিটার্ন জমা দেয়ার পরামর্শ দিয়েছেন আয়কর কর্মকর্তারা।

২০১৫ সালের ১ জুলাই থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত করবর্ষে যারা করযোগ্য আয় করেছেন তাদের আয়-ব্যয় হিসাব শেষে নির্ধারিত অংকের কর সরকারি কোষাগারে পরিশোধ করতে হবে।

এ বছর রিটার্ন জমা পদ্ধতি সহজ করতে ফরমেও পরিবর্তন আনা হয়েছে। সম্পদ, দায় ও ব্যয় বিবরণী এবং জীবনযাত্রার ব্যয় বিবরণী ফরম পৃথক করা হয়েছে। করদাতাদের সুবিধার্থে ইতিমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ওয়েবসাইটে আয়কর রিটার্ন পূরণের নির্দেশিকা আপলোড করা হয়েছে।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft