স্পিকারের আহ্বান বিশ্ব চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করতে


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৫  ডিসেম্বর  ২০১৬

স্পিকারের আহ্বান বিশ্ব চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করতে

স্পিকারের আহ্বান বিশ্ব চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করতে



জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরিন শারমিন চৌধুরী উদ্ভাবনী চিন্তার মাধ্যমে বিশ্ব চ্যালেঞ্জগুলোর সাধারণ সমাধান খুঁজে বের করতে কমনওয়েলথ পার্লামেন্ট সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার লন্ডনে ৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে চেয়ারপারসনের বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কমনওয়েলথ মহাসচিব পেট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি, সিপিএ মহাসচিব আকবর খান এবং দক্ষিণ আফ্রিকার সংসদ সদস্য লিন্ডিউ মাসাকো বক্তৃতা করেন।

সম্মেলনে সিপিএ ৯টি অঞ্চল আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ দীপপুঞ্জ ও ভূমধ্যসাগরীয়, কানাডা, ক্যারিবিয়ান, আমেরিকাস অ্যান্ড আটলান্টিক, ভারত, প্যাসিফিক এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের ৫২টি দেশের স্পিকার, সংসদ সদস্য ও সংসদ স্টাফ প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

এ সময় স্পিকার বলেন, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) আন্তঃসংসদীয় সংলাপের এক অনন্য ক্ষেত্র। সিপিএ কেবল কমনওয়েলথ দেশসমূহের জাতীয় সংসদ সদস্যদেরই একটি ফোরাম নয় বরং প্রাদেশিক পরিষদ ও রাষ্ট্রীয় আইন প্রনেতাদেরও ফোরাম। সিপিএ সদস্যভুক্তির  এ বহমূখীতা সমগ্র কমনওয়েলথভুক্ত দেশসমূহের মধ্যে গণতন্ত্র শক্তিশালীকরণ, গণতান্ত্রিক চর্চা  এবং  নতুন ও উদ্ভাবনী চিন্তার সুযোগ করে দিয়েছে।

শিরিন শারমিন বলেন- ৬২তম কমনওয়েলথ সম্মেলনের মূল প্রতিপাদ্য হলো- ‘এ কোলাবোরেটিভ কমনওয়েলথ : ইউনিটি, ডাইভারসিটি অ্যান্ড কমন চ্যালেঞ্জেস' যা বিশ্বের বর্তমান প্রেক্ষিতে অত্যন্ত সমযোপযোগী।  বিশ্বচ্যালেঞ্জগুলো মোকাবিলায় ঐক্যের কোনো বিকল্প নেই এবং বিভিন্ন দলভিত্তিক আলাপ আলোচনার মাধ্যমে নতুন উদ্ভাবনী প্রক্রিয়ায় এ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে হবে।

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft