সৌদি আরবে হাজিদের নিরাপত্তায় ‘ই-ব্রেসলেট’


শীর্ষরিপো্র্ট ডটকম। ১ জুলাই  ২০১৬

হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে চলতি বছর থেকেই সৌদি আরবে চালু করা হচ্ছে ইলেকট্রনিক ব্রেসলেট (ই-ব্রেসলেট)। এর মাধ্যমে হাজিদের অবস্থান ও তাৎক্ষণিক পরিস্থিতি জানতে পারবে কর্তৃপক্ষ।

সৌদি আরবে হাজিদের নিরাপত্তায় ‘ই-ব্রেসলেট'

সৌদি আরবে হাজিদের নিরাপত্তায় ‘ই-ব্রেসলেট'



সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আজ শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়। বিবিসির জানিয়েছে, গত বছর হজ পালনকালে এক দুর্ঘটনায় বিপুল প্রাণহানির পর নতুন নিরাপত্তাব্যবস্থার অংশ এই ই-ব্রেসলেট। এ ছাড়া নিরাপত্তার অংশ হিসেবে প্রায় এক হাজার নতুন সিসি ক্যমেরা যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রয়টার্সের তথ্যমতে, এই ই-ব্রেসলেটে হাজিদের ব্যক্তিগত এবং স্বাস্থ্যবিষয়ক তথ্য থাকবে। যা তাঁদের পরিচয় নিশ্চিত করার পাশাপাশি জরুরি সেবা পাওয়ার ক্ষেত্রেও সুবিধা দেবে। সেই সঙ্গে হাজিদের গতিবিধিও পর্যবেক্ষণ করা হবে এই ই-ব্রেসলেটের মাধ্যমে।

ব্রেসলেটে বিভিন্ন দরকারি তথ্য যেমন পাসপোর্ট নম্বর এবং ঠিকানা সংরক্ষিত থাকবে। ব্রেসলেটটি হজযাত্রীদের বিভিন্ন রকম উপকারী তথ্যও প্রদান করতে পারবে, যেমন নামাজের সময়সূচি, আরবি না জানা ভ্রমণকারীদের অন্য ভাষায় দিকনির্দেশনা দেওয়া ইত্যাদি।

ব্রেসলেটগুলো হবে পানিরোধক এবং সংযুক্ত থাকবে জিপিএসের সঙ্গে। ব্রেসলেটে সংরক্ষিত তথ্য সরকারি কর্মকর্তা, নিরাপত্তারক্ষী এবং সেবাদাতা সংস্থা স্মার্টফোন ব্যবহার করে দেখতে পারবেন।

গত বছর হজ পালনের সময় মক্কার মিনাতে পদদলিত হয়ে প্রাণ হারিয়েছিলেন ৭৬৯ জন হাজি। এ বছর এই ই-ব্রেসলেট পদ্ধতি চালু হলে এ ধরনের অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো যাবে বলে মনে করছেন সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবের হজ এবং হাজি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, প্রতিবছর মক্কা ও মদিনার পবিত্র ভূমিতে হজ পালন করতে যান সারা বিশ্বের লাখ লাখ মুসলমান। তবে মাঝেমধ্যেই ঘটে অনাকাঙ্ক্ষিত ঘটনা। এতে হাজিদের প্রাণহানিও হয়। অনাকাঙ্ক্ষিতভাবে যেন হাজিদের আর প্রাণ দিতে না হয় সে লক্ষ্যেই এই ই-ব্রেসলেটের ব্যবস্থা।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft