শীতকালীন সবজি আসতে শুরু করেছে


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৮  অক্টোবর  ২০১৬

শীতের আগমনী হওয়ায় ভর করে রাজধানীর কাঁচা বাজারগুলোতে আসতে শুরু করেছে রঙ-বেরঙের শীতকালীন শাক-সবজি। এবার অনেকটা আগেভাগে শীতকালীন সবজি আসতে শুরু করায় দামও কিছুটা কম।

শুক্রবার সকালে বনানী ও মহাখালী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় গাজর, করলা, উস্তা, ঢেড়স, বরবটি, ফুলকপি, লাউ, লেবু, কাঁচামরিচ ও শসা এসব সবজি বিক্রি হচ্ছে কিছুটা কম দামে। অন্যান্য নিত্যপন্যও স্বাভাবিক।

মহাখালী কাঁচা বাজারের সবজি বিক্রেতা কামাল হোসেনের সাথে কথা বলে জানা যায়, সিটি কর্পোরেশনের বাজার হওয়ায় প্রতিদিনের মূল্য তালিকা নির্ধারণ করে দেয় কর্তৃপক্ষ। তাই এই বাজারের পণ্যের দাম আশপাশের বাজারের তুলনায় একটু কম বলে জানান তারা।

মহাখালী কাঁচাবাজারে প্রতি কেজি আলু ২৫ টাকা, গাজর ৪০ টাকা, করলা ৪০ টাকা, উস্তা ৩৫ টাকা, ঢেড়স ৩৫ টাকা, পটল ৪০ টাকা, পেঁপে ৩০ টাকা, কাঁচা মরিচ ৭০ টাকা,  বেগুন ৪০ টাকা, ঝিঙ্গা ৩৫ টাকা ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে।

এছাড়া কেজি প্রতি কঁচুর লতি ৪০ টাকা, বরবটি ৪০ টাকা, ছোট আকারের মিষ্টি কুমড়া ৩০ টাকা, জালি কুমড়া ৩০ টাকা, কাঁচা কলা হালি ২৫ টাকা, লাউ ৩০ টাকা, লেবুর হালি ১৮ থেকে ২০ টাকা, কাঁকরল ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে প্রতি পিস ফুল কপি ৪০ টাকা, বাঁধা কপি ৮০ টাকা,  প্রতি কেজি টমেটো ৮০ টাকা, মূলা ৩৫ টাকা, লাল শাক আটি ২০ টাকা, ডাটা শাক ২০ টাকা, পুঁইশাক ২০ টাকা, ধনে পাতা (১০০ গ্রাম ) ৩০ টাকা, পুদিনা পাতা আটি ১০ থেকে ২০ টাকা, লেটুস পাতা প্রতি পিস ৫ টাকায় বিক্রি হচ্ছে বাজারে।

এছাড়াও বাজারে পাকিস্তানি মুরগির ডিম, হাঁসের ডিম, ভেড়া ও ছাগলের মাংস, ইলিশ, রুই সহ অন্যান্য মাছ আগের দিনের চেয়ে কিছুটা কমে বিক্রি করছেন দোকানিরা। সামনে বাজার আরও নিয়ন্ত্রণে আসবে বলে জানান তারা।

বাজারে প্রতি হালি ফার্মের মুরগির লাল ও সাদা ডিম ২৮ টাকা, দেশি মুরগির ডিম ৩৮ থেকে ৪০ টাকা, পাকিস্তানি মুরগির ডিম ৩২ টাকা ও হাঁসের ডিম ৩০ টাকা হালিতে বিক্রি হচ্ছে দোকানে।

মাছের বাজারে প্রতি কেজি মাঝারি আকারের কাতল ৩০০ থেকে ৩৫০ টাকা, রুই ৩০০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৩০ টাকা, চায়না পুঁটি ১৫০ থেকে ১৬০ টাকা, পাঙ্গাস ১২০ টাকা, বড় আকারের চিংড়ি ৯০০ টাকা, চাষের কৈ ২৩০ থেকে ২৫০ টাকা,  চাপিলা ২৫০ টাকা ও বড় আকারের চিতল মাছ কেজি প্রতি ৪০০ টাকা করে বিক্রি করছেন দোকানিরা।

মহাখালী কাঁচাবাজারের পুরতন মাংস বিক্রেতা শাজাহান মিয়া জানান, প্রতি কেজি গরুর মাংস ৪২০ টাকায় বিক্রি হচ্ছে তার দোকানে। বাজারে খাসির মাংস ৫৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৪০ টাকায়, লেয়ার মুরগি ১৫০ টাকায়, পাকিস্তানি মুরগি ২৮০ টাকায়, হাঁস ২৫০ থেকে ২৮০ টাকা ও কবুতরের বাচ্চা প্রতি জোড়া বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা জোড়া দরে।

মহাখালীর মুদি দোকানে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা, চায়না রসুন ৮০ টাকা, দেশি রসুন ১৫০ টাকা, একদানা রসুন ১৩০ টাকা, চায়না আদা ৬৪০ টাকা।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft