যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে তৈরি পোশাকের আমদানি বাড়াবে


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২১ আগস্ট ২০১৬

যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে তৈরি পোশাকের আমদানি বাড়াবে

যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে তৈরি পোশাকের আমদানি বাড়াবে



বাংলাদেশ থেকে তৈরি পোশাকের আমদানি বাড়াবে যুক্তরাষ্ট্র। এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বারনিকাট বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক এবং এই সম্পর্কিত বিভিন্ন পন্যের আমদানি বাড়াতে চায় যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজিএমইএ) কর্মকর্তাদের এক বৈঠকে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজিএমইএর সদর দফতরে ওই বৈঠকের আয়োজন করা হয়। ওই বৈঠকে বাংলাদেশের তৈরি পোশাক যুক্তরাষ্ট্রের বাজারে রফতানি এবং পোশাক শিল্পের বিভিন্ন সমস্যা এবং এসব সমাধানে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন মার্শা বারনিকাট।

ইউরোপীয় ইউনিয়নের পর যুক্তরাষ্ট্র বাংলাদেশের তৈরি পোশাক রফতানির দ্বিতীয় বৃহত্তম বাজার। বাংলাদেশ যুক্তরাষ্ট্রে তৈরি পোশাকের বাজার আরো বৃদ্ধি করতে পারবে বলে জানান মার্কিন রাষ্ট্রদূত।

গত মাসে রাজধানী ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার ঘটনায় ২২ জন নিহত হয়েছিল। ওই হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেন মার্শা।

আমরা আমাদের দেশের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করিনি। তবে বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক থাকার জন্য পরামর্শ দেয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেছেন মার্শা।

যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ থেকে অনেক বেশি তৈরি পোশাক আমদানি করে থাকে। এ হার গত বছরের তুলনায় ৭ দশমিক ৫৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। এর আর্থিক মূল্য প্রায় ৬ দশমিক ২ বিলিয়ন ডলার।

মার্শা বলেনে, যেহেতু আমরা বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছি তাই আমরা সব মার্কিন ব্যবসায়ীকে এদেশে আসার জন্য এবং এদেশে ব্যবসা করার জন্য উৎসাহিত করব।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft