যাঁরা ১ জানুয়ারি থেকে স্মার্টকার্ড পাচ্ছেন


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৬  ডিসেম্বর  ২০১৬

যাঁরা ১ জানুয়ারি থেকে স্মার্টকার্ড পাচ্ছেন

যাঁরা ১ জানুয়ারি থেকে স্মার্টকার্ড পাচ্ছেন



রাজধানীর আরো কয়েকটি থানার বাসিন্দাদের মধ্যে ১ জানুয়ারি থেকে স্মার্টকার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ বিতরণ কার্যক্রম চলবে ৪ এপ্রিল পর্যন্ত।

ইসির সহকারী জনসংযোগ পরিচালক মো. আশাদুল হক বলেন, নতুন বছরের প্রথম দিন থেকে রাজধানীর মিরপুর, গুলশান, সবুজবাগ, মতিঝিল, ধানমণ্ডি ও লালবাগ থানার কয়েকটি ওয়ার্ডে স্মার্টকার্ড বিরতণ শুরু হবে, যা চলবে ৪ এপ্রিল পর্যন্ত।

গত ২ অক্টোবর লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের বদলে মেশিন রিডেবল স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করে নির্বাচন কমিশন। ঢাকা ও এর বাইরে এ কার্যক্রম চলে।

কমিশন জানায়, স্মার্টকার্ড বিতরণের সময় কার্ডধারীদের ১০ আঙুলের ছাপ এবং রঙিন ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে। স্মার্টকার্ডের নিরাপত্তা বজায় রাখার জন্য ২৫টি আন্তর্জাতিক সার্টিফিকেশন এবং মান নিশ্চিত করা হয়েছে।

কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পাবেন।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্ড বিনামূল্যে দেওয়া হচ্ছে। কার্ডধারীর কার্ড হারানো গেলে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে নতুনভাবে তা সংগ্রহ করা যাবে।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft