মুছে গেছে পাঁচ হাজার পাসপোর্টের তথ্য


শীর্ষরিপো্র্ট ডটকম । ২০  সেপ্টেম্বর   ২০১৬

মুছে গেছে পাঁচ হাজার পাসপোর্টের তথ্য

মুছে গেছে পাঁচ হাজার পাসপোর্টের তথ্য



ফ্যাশনেবল পোশাক তৈরিতে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ

রাজধানীর উত্তরায় পাসপোর্ট অফিসের সার্ভার বিকল হয়ে প্রায় সাড়ে পাঁচ হাজার পাসপোর্টের সব তথ্য মুছে যাওয়ার অভিযোগ উঠেছে। ফলে চিকিৎসা, চাকরি কিংবা শিক্ষার প্রয়োজনে যারা বিদেশ যেতে পাসপোর্টের আবেদন করেছেন কিংবা নবায়ন করতে চান তারা পড়েছেন বিপাকে। কর্মকর্তারা বলছেন সার্ভার-ব্যাকআপ না থাকায় এই বিপর্যয় ঘটেছে। সাড়ে পাঁচ হাজার নয়, হাজার খানেক পার্সপোর্টের তথ্য মুছে যাওয়ার বিষয়টি স্বীকার করেছেন কর্মকর্তারা।

ব্যবসায়ী দেলোয়ার হোসেন ডলার। লিভার ও কিডনির অবস্থা খারাপ হওয়ায় চিকিৎসার জন্য দ্রুত ভারত যাওয়া দরকার। তাই জরুরী পাসপোর্ট করতে দেন আগষ্ট মাসে কিন্তু একমাস পার হলেও পার্সপোর্ট পাননি তিনি।

শুধু দেলোয়ারই নয় আরো অনেকেই গত একমাস ধরে শিকার এই ভোগান্তির। কর্তৃপক্ষ আশ্বাস দিলেও লাগছে দীর্ঘ সময়।

ভুক্তিভোগীরা বলছেন তথ্য মুছে যাওয়ায় দরকার হবে নতুন আবেদনের এজন্য অনেকের যোগাড় করতে হবে বেশ-কিছু দলিলও। আবার ওই দপ্তরে কারো কারো ফাইল খূঁজে না পাওয়ায়ও অভিযোগ আছে।

এর কারণও বলছেন কর্মকর্তারা

আগামীতে এ ধরনের বিপর্যয় এড়াতে নিরাপত্তমূলক ব্যবস্থা নেওয়ার কথাও জানায় পাসপোর্ট অধিদপ্তর।

পার্সপোট অফিসে সার্ভার ব্যাকআপের বিকল্প হিসাবে দলিলপত্রের ফাইল সংরক্ষনের বিধান আছে। কিন্তু যেভাবে উত্তরার অফিসে স্তুপ করে আর ছড়িয়ে-ছিটিয়ে ফাইল রাখা হয় রাখা হয়েছে তাতে সহজেই নষ্ট হচ্ছে কাগজের তথ্যও।
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft