বোকো হারামের কয়েক ‘জ্যেষ্ঠ জঙ্গি নিহত’


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৩  আগস্ট ২০১৬

বোকো হারামের কয়েক ‘জ্যেষ্ঠ জঙ্গি নিহত'

বোকো হারামের কয়েক ‘জ্যেষ্ঠ জঙ্গি নিহত'



নাইজেরিয়ার সেনাবাহিনীর অভিযানে বোকো হারামের কয়েকজন জ্যেষ্ঠ জঙ্গি নিহত হয়েছেন।

নাইজেরিয়ার সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল সানি কুকাশেকা উসমান মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনীর অভিযানে বোকো হারামের নেতা আবু বকর সেকাউ আহত হয়েছেন। তিনি ঘাড়ে মারাত্মক আঘাত পেয়েছেন।

ক্যামেরুন সীমান্তবর্তী নাইজেরিয়ার বোর্নো রাজ্যের গাম্বারু অঞ্চলের সামবিসা বনে বোকো হারামের জ্যেষ্ঠ নেতাদের লক্ষ্য করে অভিযান চালায় সেনারা। কর্নেল উসমান বিবৃতিতে জানিয়েছেন, এ অভিযানে বোকো হারামের তিন কমান্ডার নিহত হয়েছেন। তারা হলেন- আবু বকর মুবাই, মালাম নুহু এবং মালাম হাম্মান। আরো কয়েকজন এ হামলায় আহত হয়েছেন।

তবে বোকো হারাম সেনাবাহিনীর এ দাবির পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

সেকাউয়ের ক্যাম্প

আবু বকর সেকাউয়ের জঙ্গি ক্যাম্পে কোনো অনুষ্ঠান চলছে- এমন খবর পেয়ে সেখানে অভিযান চালায় নাইজেরিয়ার সেনাবাহিনী। জঙ্গিদের আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।

নাইজেরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, তাদের বিশ্বাস, চিবুক থেকে অপহৃত স্কুলপড়–য়া মেয়েদের মধ্যে কয়েকজনকে সেকাউয়ের ক্যাম্পে আটকে রাখা হয়েছে। তাদের উদ্ধারের জন্য সেনাবাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে। শুক্রবার সেখানে অভিযান চালানো হয়।

২০১৪ সালের এপ্রিল মাসে চিবুক থেকে ২৭০ স্কুলপড়–য়া মেয়েকে অপহরণ করে বোকো হারাম। নিরাপত্তা বাহিনী বিশ্বাস করে, তাদের মধ্যে কয়েকজনকে সামবিসা বনে আটকে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি নাইজেরিয়া সফরের আগ মুহূর্তে জঙ্গি নেতাদের বিরুদ্ধে অভিযানের দাবি করল দেশটির সেনাবাহিনী। জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ আরো জোরদার করতে করণীয় নির্ধারণ নিয়ে নাইজেরিয়া সরকারের সঙ্গে আলোচনা করবেন কেরি।

২০০৯ সালে নাইজেরিয়ায় উত্থান হয় বোকো হারামের। সেই থেকে হামলা-হাঙ্গামা চালিয়ে নাইজেরিয়ার বেশ কিছু অঞ্চল দখল করে নেয় জঙ্গিরা। তবে সাম্প্রতিক মাসগুলোতে প্রতিবেশী দেশগুলোর সামরিক বাহিনীর সহায়তায় বোকো হারামকে কোণঠাঁসা করে ফেলেছে নাইজেরিয়া।

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft