বেসরকারি উচ্চ শিক্ষার্থীদের সাড়ে ৭ শতাংশ হারেই ভ্যাট দিতে হবে


শীর্ষরিপো্র্ট ডটকম। ৪  জুন  ২০১৬

বেসরকারি উচ্চ শিক্ষার্থীদের সাড়ে ৭ শতাংশ হারেই ভ্যাট দিতে হবে

বেসরকারি উচ্চ শিক্ষার্থীদের সাড়ে ৭ শতাংশ হারেই ভ্যাট দিতে হবে



দেশব্যাপী ছাত্র আন্দোলনে বাধ্য হয়ে বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভ্যাট কার্যকরের আদেশ বাতিল করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার এক বিশেষ আদেশে এনবিআর নতুন করে সেই আদেশ বাতিল করে ভ্যাট কার্যকর করেছে। ফলে এখন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রছাত্রীদের টিউশনসহ অন্য ফি'র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। যদিও অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবে এ বিষয়ে কিছু বলা হয়নি।

বিশেষ আদেশে বলা হয়, ‘যেহেতু, বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজ কর্তৃক প্রদত্ত সেবাকে ৩০ ভাদ্র, ১৪২২ বঙ্গাব্দ মোতাবেক ১৪ সেপ্টেম্বর, ২০১৫ খ্রিস্টাব্দ তারিখের জারিকৃত বিশেষ আদেশ নং-১২/মূসক/২০১৫ এর মাধ্যমে মূল্য সংযোজন কর হইতে অব্যাহতি প্রদান করা হইয়াছিল; এবং যেহেতু ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটে মূল্য সংযোজন কর অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপনের (এসআরও নং-১৭৬- সংশ্লিষ্ট টেবিলে (সেবা পর্যায়ে) উক্ত সেবাটিকে অন্তর্ভুক্ত করা হইয়াছে; সেহেতু উল্লিখিত বিশেষ আদেশটির আর কোনো প্রয়োজনীয়তা না থাকায় মূল্য সংযোজন কর বিধিমালা, ১৯৯১ এর বিধি ৩৮ এ প্রদত্ত ক্ষমতাবলে এনবিআর উহার বিশেষ আদেশ নং-১২ এতদ্বারা বাতিল করিল।'

চলতি অর্থবছরের বাজেট প্রস্তাবকালে অর্থমন্ত্রী বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ১০ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব করেছিলেন। তবে বাজেট পাসের সময় তা কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়। কিন্তু এ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকপক্ষ ও শিক্ষার্থীদের পক্ষ থেকে ব্যাপক আপত্তি উঠেছিল। বাজেট পাসের পর থেকেই মূলত শিক্ষার্থীরা আন্দোলন করছিলেন।

তিন মাসের মাথায় সেপ্টেম্বরে আন্দোলন তুঙ্গে ওঠে। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে শিক্ষার্থীরা টানা আন্দোলন করে। ঢাকাসহ সারা দেশে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। তবে ঢাকার আন্দোলন চরম আকার ধারণ করেছিল। শিক্ষার্থীরা কয়েকদিন ধরে ঢাকা অচল করে রাখে। এতে কোটি কোটি মানুষ চরম ভোগান্তিতে পড়ে। এ আন্দোলনের চাপে শেষ পর্যন্ত সরকার ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়।

 

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft