প্রধানমন্ত্রী নরওয়ে থেকে আরও বিনিয়োগ চান


শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৮ ডিসেম্বর  ২০১৬

প্রধানমন্ত্রী নরওয়ে থেকে আরও বিনিয়োগ চান

প্রধানমন্ত্রী নরওয়ে থেকে আরও বিনিয়োগ চান



প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সুবিধার কথা তুলে ধরে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে নরওয়ের প্রতি আহ্বান জানিয়েছেন ।

বাংলাদেশে নরওয়ের নতুন রাষ্ট্রদূত সিডসেল ব্লিকেনকে প্রধানমন্ত্রী এই কথা বলেছেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব ইহসানুল করিম।

বুধবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন নরওয়ের নতুন রাষ্ট্রদূত।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে নরওয়ের রাষ্ট্রদূতকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান।

“বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কথা উল্লেখ করে তিনি বলেন, নরওয়ের বিনিয়োগকারীরা বাংলাদেশের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাজারের জন্য পণ্য উৎপাদন করতে পারবে।”

বাংলাদেশ থেকে মাছ, চামড়াজাত পণ্য ও ওষুধ আমদানির কথাও বলেন নরওয়ের রাষ্ট্রদূতকে।

নরওয়ে বাংলাদেশে ‘সিসমিক সার্ভে' করতে চাইলে স্বাগত জানানো হবে বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

বৈঠকে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা নিয়ে আলোচনায় উপকূলীয় অঞ্চলে বনায়নসহ বিভিন্ন কর্মসূচি নেওয়ার কথা প্রধানমন্ত্রী উল্লেখ করেন।আলোচনায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ওপরও জোর দেওয়া হয়।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে ইতিবাচক আখ্যা দিয়ে নরওয়ের রাষ্ট্রদূত দুদেশের ব্যবসায়িক সহযোগিতার সম্পর্ক জোরদারের ওপর জোর দেন।

সাম্প্রতিক সময়ে নরওয়েতে বাংলাদেশের রপ্তানি ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে প্রধানমন্ত্রীকে জানান নরওয়ের রাষ্ট্রদূত।

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় দুদেশের একসঙ্গে কাজ করার ওপরও জোর দেন তিনি।

বাংলাদেশে দায়িত্ব পালনকালে নরওয়ের নতুন রাষ্ট্রদূতকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

সাক্ষাতকালে ইহসানুল করিম ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম উপস্থিত ছিলেন।

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft