প্রতিবাদী শক্তির সঙ্গে রাষ্ট্রীয় প্রশাসনিক শক্তি ব্যবহার করলে জঙ্গিরা টিকতে পারবে না


   শীর্ষরিপো্র্ট ডটকম । ১৪  আগস্ট ২০১৬

প্রতিবাদী শক্তির সঙ্গে রাষ্ট্রীয় প্রশাসনিক শক্তি ব্যবহার করলে জঙ্গিরা টিকতে পারবে না

প্রতিবাদী শক্তির সঙ্গে রাষ্ট্রীয় প্রশাসনিক শক্তি ব্যবহার করলে জঙ্গিরা টিকতে পারবে না



অস্ত্র সজ্জিত জঙ্গিদের দমন করতে হলে সারা দেশে জেগে ওঠা প্রতিবাদী শক্তিকে অব্যাহত রাখতে হবে। আর এর সঙ্গে রাষ্ট্রীয় প্রশাসনিক শক্তি ব্যবহার করলে দুটি শক্তি এক মোহনায় এসে মিলে যাবে। তখন জঙ্গিরা টিকতে পারবে না বলেছেন' নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) একে মোহাম্মদ আলী শিকদার ।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশে জঙ্গিবাদ: সংকট ও সমাধান'শীর্ষক জাতীয় পরামর্শ সভায় তিনি এসব কথা বলেন। জয়যাত্রা ফাউন্ডেশনের উদ্যোগে এ পরামর্শ সভার আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি হেলেনা জাহাঙ্গীরের সভাপতিত্বে ও সমন্বয়ক মোবাশ্বের আলীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মিজানুর রহমান, মীর মো. মোতাহার হোসেন, সঙ্গীতা ইমাম।

মোহাম্মদ আলী শিকদার বলেন, ‘প্রতিবাদী শক্তিকে ধরে রাখাই আপাতত সমাধান। নাগরিক হিসাবে দায়িত্ব পালন করলেই হবে। অন্তত মুখে সর্বদা জঙ্গিবিরোধী কার্যক্রমের বিরোধীতা করতে হবে। গুলশানে জঙ্গি হামলা করে নিহত হওয়া ছেলের লাশ তার মা এখনও দেখতে যাননি। অতএব জাগরণ সৃষ্টি হয়েছে। তবে রাষ্ট্রশাস্ত্রের ভিতরে ভাইরাস আছে। এ ভাইরাস জঙ্গি দমনে বাঁধা সৃষ্টি করছে। এ ভাইরাস মুক্ত করতে হবে।

আরেক নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ বলেন, ‘এ দেশের মানুষ জঙ্গিবাদ পছন্দ করে না। বর্তমানে তৃতীয় প্রজন্মের জঙ্গিবাদ চলছে। এ জঙ্গিরা ইসলামিক স্টেটের সঙ্গে জড়িত। জঙ্গিরা বাংলাদেশের ইতিহাস পাল্টে দেওয়ার চেষ্টা করছে। সারা বিশ্বে মুসলিমদের ওপর যে নির্যাতন চলছে এর অপব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষের মাঝে জঙ্গিবাদ ছড়াচ্ছে। যেসব শিক্ষক জঙ্গিবাদে ছাত্রদেরকে উদ্বুদ্ধ করছেন, তাদের খুঁজে বের করতে হবে। একইসঙ্গে জঙ্গি দমনে জাতীয় কৌশল প্রণয়ন করতে হবে।

 

 
উপদেষ্ঠা সম্পাদক: রিন্টু আনোয়ার ,সম্পাদক: আবুল মনসুর আহমেদ, ঠিকানা : ৩৪, বিজয় নগর, ৪র্থ তলা, ঢাকা।, মোবাইল: +৮৮০ ১৭৫৩-৪১৭৬৭৬, ইমেইল : sheershareport@gmail.com. Developed by: R-itSoft